নিপাহ ভাইরাস মোকাবেলায় আগাম প্রস্তুতি নিয়েছে রামেক

নিজস্ব প্রতিবেদক:

নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগীদের সামাল দিতে রাজশাহী মিডিকেল কলেজ (রামেক) হাসপাতাল আগে থেকে প্রস্তুতি নিয়ে বসেছে। এরই মধ্যে হাসপাতালটির ১৭ নম্বর কেবিন প্রস্তুত করে রাখা হয়েছে।

শীতকালে খেজুড়ের রসে নিপার জীবাণু থেকে এই রোগের বিস্তার ঘটে। খেজুড়ের রস পান করার মৌসুম এই শীতকাল। আর এই সময়েই নিপাহ ভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায়। গাছে বাঁধা খেজুড়ের রসে বাদুড় মুখ দিলে, সেই রস মানুষ পান করলে সংশ্লিষ্টেদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। গেল কয়েকবছর থেকে নিপাহ রোগে আক্রান্তর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি মৃতের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। তবে সংশ্লিষ্ট রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিত করতে আগাম প্রস্তুতি নিয়েছে রামেক কর্তৃপক্ষ।

রামের হাসপাতালের উপ পরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, শীতকাল আসলেই নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পায়। রামেক কর্তৃপক্ষ পরিস্থিতি মোকাবেলায় এরই মধ্যে পুর্ব প্রস্তুতি নিয়েছে।

ডেঙ্গুর মতো নিপাহ পরিস্থিতি মোকাবেলায় এ মাসের শুরুতে আমাদের একটি টিম ঢাকায় উচ্চতর ও আধুনিক প্রশিক্ষণ নিয়ে এসেছেন। ১৭ নম্বর কেবিনে নিপাহ আক্রান্ত রোগীর চিকিসা সেবা দেয়া হবে। রামেক হাসপাতাল রোগীদের সেবা দিতে সর্বদা প্রস্তুত বলেও তিনি জানান।

স/অ