আড়ানীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষা, তদন্ত শুরু

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী রেলস্টেশনে সেই দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষার ঘটনায় ৩ সদস্যের কমিটি তদন্ত করেন। শুক্রবার সকাল সাড়ে ৮টায় এ তদন্ত করেন। তবে এ ঘটনায় সংশ্লিষ্ট স্টেশন মাস্টার ও পয়েন্টম্যানকে ইতিমধ্যেই সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে আড়ানী রেলস্টেশনে এ ঘটনা জানার পর রেলওয়ের উর্দ্ধতন কর্মকর্তা এটিও, এএমই/ওপি ও এএসই কে সদস্য করে ৩ সদস্যের কমিটি গঠন করেন।

এ বিষয়ে কমিটির সদস্য পশ্চিম অঞ্চলের রেলওয়ের (পাকশী) বিভাগীয় সহকারি পরিবহন কর্মকর্তা (এটিও) আবদুস সুবহান বলেন, প্রাথমিকভাবে তদন্ত করে পেয়েছি, স্টেশন মাস্টার এনামুল হক ও পয়েন্টম্যান রওশন আলীর দায়িত্বে অবহেলার কারনে এ ঘটনাটি ঘটেছে। এ ঘটনার রিপোট জমা দেয়ার পর উর্দ্ধতন কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আড়ানী রেলস্টেশন সূত্রে জানা গেছে, কপোতাক্ষ আন্তঃনগর ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে খুলনা রেলস্টেশন ছাড়ে সকাল সাড়ে ৬টায়। নির্ধারিত সময়ানুযায়ী ট্রেনটির সকাল ১১টা ৪৪ মিনিটে আড়ানী স্টেশন অতিক্রম করার কথা ছিল। কিন্তু ট্রেনটি বিলম্বে আসায় দুপুর ১২টা ২০ মিনিটে আড়ানী স্টেশনে প্রবেশ করে দাঁড়িয়ে থাকা ট্রেনের মুখোমুখি। পরে ১২টা ৫৩ মিনিটে রাজশাহীর উদ্দ্যেশে ছেড়ে যায়। এ দিকে সিক্র ডাউন মেইল ট্রেনটি রাজশাহী থেকে ঈশ্বর্দীর উদ্দেশ্যে ছাড়ে সকাল সাড়ে ১০টায়। আড়ানী স্টেশনে এসে পৌছে ১২টা ৪ মিনিটে। ছাড়ে বেলা ১টা ৪০ মিনিটে। সিঙ্গেল লাইনের কারনে সিক্স ডাউন মেইল ট্রেনটিকে স্টেশনের ১ নম্বর লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছিল। পরে কপোতাক্ষ আন্তঃ নগর ট্রেনটি একই লাইনে দাঁড়িয়ে থাকা সিক্স ডাউন মেইল ট্রেনের মুখোমুখি হয়। দুই ট্রেনের প্রায় ১ হাজার ২ শতাধিক যাত্রী দূর্ঘটনার হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়। পরে কপোতাক্ষ আন্তঃনগর ট্রেন পেছন দিক দিয়ে দুই নম্বর লাইন গিয়ে রাজশাহীর উদ্দ্যেশে রওনা হয়।

বরখান্ত হওয়া আড়ানী স্টেশন মাস্টার একরামুল হক বলেন, পয়েন্টম্যানের ভুলের কারনে এ ঘটনাটি ঘটেছে। তারপর আমাকে ও পয়েন্টম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

আড়ানী স্টেশনের পয়েন্টম্যান রওশন আলী বলেন, আমার ভুলের কারনে এ ঘটনাটি ঘটেছে। তবে আমি কিছুদিন আগে স্টোক করে প্রতিবন্ধীর মতো হয়ে পড়েছি। দূত চলাচল করতে সমস্যা হয়। আমি পয়েন্ট ঠিক করতে যাওয়ার আগেই কপোতাক্ষ আন্তঃনগর ট্রেন আড়ানী স্টেশনে ঢুকে পড়ে। তবে চালকের বুদ্ধিমত্তা দিয়ে মুখোমুখি হওয়ার আগে ট্রেন থামিয়ে দেন।

এ ঘটনায় পশ্চিম অঞ্চলের রেলওয়ের (পাকশী) বিভাগীয় পরিবহন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, ঘটনাটি দুঃখজনক। দায়িত্বে অবহেলার কারনে স্টেশন মাস্টার এনামুল হক ও পয়েন্টম্যান রওশন আলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি তদন্তের রিপোট জমা দেয়ার পর বিভাগীয়ভাবে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে রাজশাহী থেকে ছেড়ে আসা ঈশ্বরদীগামী সিক্র ডাউন মেইল ট্রেন আড়ানী রেলস্টেশনে দাঁড়িয়ে ছিল। এ সময় খুলনাগামী কপোতাক্ষ আন্তঃনগর ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে বিপরীত দিক থেকে আসছিল। কপোতাক্ষ আন্তঃনগর ট্রেনটি অতিক্রম করার জন্য ২ নম্বর লাইন ক্লিয়ার করার কথা থাকলেও, তা না করে ১ নম্বর লাইন ক্লিয়ার ছিল। ফলে ১ নম্বর লাইনে ঢুকে পড়ে একই লাইনে দাঁড়িয়ে থাকা ট্রেনটির মুখোমুখি হয় কপোতাক্ষ আন্তঃনগর ট্রেনটি। কিন্তু কপোতাক্ষ আন্তঃনগর ট্রেনের চালক রুহুল আমিন সিরাজ দাঁড়িয়ে থাকা ট্রেনটি দেখতে পেয়ে মুখোমুখি হওয়ার ১৫ গজ দুরে থামিয়ে দেন।

স/অ