নিজেকে ভেঙে দেখতে চাই : মুকিত

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

সিকদার মুকিত। পটুয়াখালীর ছেলে। শৈশব কেটেছে পটুয়াখালী শহরেই। বাবা নাট্যচর্চা করতেন, গ্রামের মঞ্চে বাবার অভিনয় দেখেই বড় হয়েছেন তিনি। তখন থেকে অল্প অল্প করে অভিনয়ের বীজ গ্রথিত হয় তার হৃদয়ে। তারপর স্কুল জীবন শেষে ঢাকায় আসেন উচ্চমাধ্যমিক শিক্ষার উদ্দেশ্যে।

ভর্তি হোন মিরপুর কলেজে। কলেজে এসে পেয়ে যান নাটক পাগল আরেক শিক্ষককে। তার হাত ধরে অবয়ব নাট্যদলে যোগ দেন মুকিত। তারপর নতুন করে শুরু হয় লুকিয়ে রাখা ভালোবাসার যত্ন।

সময়ের সঙ্গে অভিনয়ের প্রতি বাড়তে থাকে আগ্রহ। মঞ্চের বিভিন্ন নাটকের কেন্দ্র্রীয় চরিত্রে অভিনয় করে প্রশংসা পেতে থাকেন মুকিত। যা অভিনয়ের আগ্রহে আরেক মাত্রা যোগ করে।

১৯৯৯ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন মুকিত। ১৫-১৬ টি প্রযোজনার প্রায় একশত শো অনুষ্ঠিত হয়। অবয়ব নাট্যদলের প্রযোজনা বাইদ্যানীর গান নাটকের মাধ্যমে প্রথম মঞ্চে পা রাখেন মুকিত। মঞ্চে অভিনীত উল্লেখযোগ্য নাটক হলো- বাইদ্যানীর গান, কর্ণকথা, জলপরী, সে এক রাজ্য, বৃত্তে বিপ্রতীপ, কমরেড, বেহুলা, রাইফেল প্রভৃতি।

অভিনয় প্রসঙ্গে মুকিত বলেন, ‘অভিনয়ের যতটুকু শিখেছি তা মঞ্চ থেকে। অভিনয়টা কোনো নির্দিষ্ট একজনের কাছ থেকে শিখিনি। তবে অবয়ব নাট্যদল ও আমার সহকর্মীদের প্রতি আমি কৃতজ্ঞ। আর বিশেষভাবে কৃতজ্ঞ গুরু শহীদুল হক খান শ্যাননের কাছে। কারণ তার হাত ধরেই আমার অভিনয়ের শুরু।’
mukit
তিনি আরো বলেন, ‘অভিনয়ের ক্ষেত্রে বিশেষ কোনো চরিত্রে আবদ্ধ থাকতে চাই না। সব ধরনের চরিত্রে অভিনয় করতে আগ্রহী। কারণ নিজেকে বার বার ভেঙে দেখতে চাই।’

সব মাধ্যমেই অভিনয় করতে চান মুকিত। স্বপ্ন দেখেন বড় মাপের অভিনেতা হওয়ার। তবে জীবনের শেষ দিন পর্যন্ত মঞ্চে অভিনয় করে যেতে চান তিনি। মঞ্চ তার আত্মার জায়গা বলেও জানান এই অভিনেতা।

২০০৬ সালে গাজী রাকায়েতের রচনা ও পরিচালনায় নির্মিত রূপান্তর নাটকের মাধ্যমে টেলিভিশন নাটকে পা রাখেন তিনি। যদিও গাজী রাকায়েত নির্মাণে তাকে উৎসাহিত করেছিলেন। কিন্তু অভিনয়কে ভালোবেসে ক্যামেরার সামনে থেকে যান এই অভিনেতা। তারপর টেলিফিল্ম, একক ও ধারাবাহিক নাটকের কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েন মুকিত। তবে মঞ্চে নিয়মিত কাজ করে যাচ্ছেন এই তরুণ অভিনেতা।

তার অভিনীত উল্লেখযোগ্য একক টিভি নাটক হলো- গোলাম ফরিদা ছন্দার প্রেম তর্ক; ওয়ালিদ হাসানের তক্তপোশ; তানীম রহমান অংশুর হামারম্যান, সংকুল, ব্ল্যাংক পয়েন্ট; ফরহাদ আহমেদের অ্যাবরাকাড্যাবরা, রাসেল আজমের একটি অন্যরকম গল্প, ইমরাউল রাফাতের কিছু ভুল কিছু অভিমান প্রভৃতি। রূপান্তর, স্বপ্নযাত্রা, কলিংবেল, সুপার গার্লসহ বেশ কিছু ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন মুকিত।

mukit
শুধু নাটক নয়, অভিনয় করছেন তানীম রহমান অংশুর নির্মিতব্য আদি শিরোনামের সিনেমাতেও। এতে তিনি একজন ডিবি পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করছেন।

 
এছাড়া জনপ্রিয় সংগীতশিল্পী প্রিতম আহমেদের গাওয়া ঢাকা টু কলকাতা শিরোনামের গানের মডেল হিসেবে অভিনয় করেছেন মুকিত। খুব শিগগির প্রকাশিত হবে মিউজিক ভিডিওটি।

বর্তমান অপরাজিতা, তরুণ তুর্কিসহ বেশ কিছু একক, ধারাবাহিক নাটকের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন এই অভিনেতা।

সূত্র: রাইজিংবিডি