নিউজিল্যান্ডে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সিগারেট নিষিদ্ধে বিল পাস

সিল্কসিটি নিউজ ডেস্ক:

নিউজিল্যান্ড ২০২৩ সালে প্রায় সম্পূর্ণ তামাক নিষিদ্ধের পথে হাঁটতে চায়। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির পার্লামেন্টে একটি আইন পাস করা হয়েছে। ওই আইনে বলা হয়েছে, নিউজিল্যান্ডে ২০০৮ সালের পর জন্ম নেওয়া কেউই সিগারেট বা অন্য কোনো তামাকজাত পণ্য কিনতে পারবে না।

এই আইনের অর্থ হলো- তামাক কিনতে সক্ষম লোকের সংখ্যা প্রতিবছর কমবে। ২০৫০ সালের মধ্যে উদাহরণস্বরূপ ৪০ বছর বয়সীরাও সিগারেট কেনাজন্য খুব কম বয়সী বিবেচিত হবে। নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বিলটি পার্লামেন্টে উত্থাপন করেছেন। তিনি বলেন, ধূমপানমুক্ত ভবিষ্যৎ গড়ার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আয়েশা আরো বলেন, এই আইন কার্যকর হলে ‘হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে, স্বাস্থ্যকর জীবনযাপন করবে এবং স্বাস্থ্যব্যবস্থায় ধূমপানের কারণে সৃষ্ট রোগের চিকিৎসার ৩ দশমিক ২ বিলিয়ন ডলার খরচের প্রয়োজন হবে না। চলতি বছরের নভেম্বরে প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুসারে, সে দেশে প্রাপ্তবয়স্কদের মাত্র ৮ শতাংশ দৈনিক ধূমপান করে। যা গত বছরের ৯ দশমিক ৪ শতাংশ থেকে কম।

দেশটির প্রত্যাশা, ধূমপানের অভ্যাস সম্পূর্ণভাবে নির্মূল করার লক্ষ্যে, ধূমপানমুক্ত পরিবেশ এই সংখ্যা ২০২৫ সালের মধ্যে ৫ শতাংশেরও নিচে কমিয়ে আনবে।নতুন আইনে ভেপ পণ্য নিষিদ্ধ করেনি। এটি সিগারেটের চেয়ে তরুণ প্রজন্মের মধ্যে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ধূমপানের নিরাপদ বিকল্প হিসেবে অনেকেই বেছে নিচ্ছেন ই-সিগারেট।

সূত্র: কালের কণ্ঠ