নার্সিং অধিদপ্তরের পরিচালকের বদলির আদেশ বাতিলের দাবি

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আব্দুল হাইয়ের বদলি আদেশ বাতিলের দাবি জানিয়েছে নার্সদের পেশাজীবী সংগঠন নার্সিং সোসাইটি অফ বাংলাদেশ।

গত ২৮ এপ্রিল সংগঠনটির সাধারণ সম্পাদক মো. গোলাম মোরশেদ স্বাক্ষরিত এক লিখিত আবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, করোনাকালীন এই মহামারি চলমান থাকা অবস্থায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর থেকে একজন অভিজ্ঞ,  দক্ষ, সৎ ও চৌকস কর্মকর্তাকে বদলি করা হলে বাংলাদেশের নার্সিং শিক্ষা ও সেবার ব্যাপক ক্ষতি হবে।

আব্দুল হাই নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক হিসেবে যোগদান করার পর অনিয়ম ও বদলি বাণিজ্য বন্ধ হয়েছে। রোগীর সেবায় নার্সরা অধিক আন্তরিক হয়েছেন।

তিনি নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে যোগদান করার পর সাধারণ নার্সদের মাঝে কর্মচাঞ্চল্যতা এসেছে। এমতাবস্থায় তার এই ধরনের বদলি কোনোভাবেই কাম্য নয়।

আবেদনের অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ বরাবর প্রেরণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৯ এপ্রিল নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক মো. আব্দুল হাইকে বদলি করেছে সরকার। তাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনার অধিদপ্তরের পরিচালক পদে পদায়ন করা হয়েছে। এই আদেশ বাতিল করে স্বপদে এই কর্মকর্তাকে ফিরিয়ে আনার দাবি জানিয়েছে নার্সরা।

সূত্র:যুগান্তর