‘নারী নয়, নিজেকে মানুষ হিসেবে ভাবতে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী হিসেবে নয়, নিজেকে মানুষ হিসেবে ভাবার মানসিকতা তৈরি করতে হবে। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে, নিজের পায়ে দাঁড়াতে হবে।

 

সোমবার (৬ মার্চ) বিকেলে রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বাংলাদেশ ব্যাংকের ‘এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস’র উদ্যোগে আয়োজিত এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব বলেন।

 

মেহের আফরোজ চুমকি বলেন, নারীদের শিক্ষিত হতে হবে, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে, নিজের পায়ে দাঁড়াতে হবে। আমরা কারো কাছে হাত পাতবো না। অন্যকে সহযোগিতা করবো। ব্যবসা শুধু পুরুষের জন্য না। নারীরাও ভালো ব্যবসায়ী হতে পারে। নারীদের অর্থনৈতিক মুক্তি তাদের নিজেদেরই নিশ্চিত করতে হবে।

 

গার্মেন্ট শ্রমিক নারীদের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে বর্তমানে  ৪০ লাখ নারী গার্মেন্ট কর্মী রয়েছেন। কিন্তু আমরা চাই নারীরা শুধু গার্মেন্ট কর্মী হিসেবে নয়, মালিক হিসেবে কাজ করবে। দেশে ৪০ জন নারী গার্মেন্ট উদ্যোক্তা তৈরি করা গেলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।

 

প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার নারী উদ্যোক্তাদের জন্য বিনা খরচে ১৮ ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম চালু করেছে। যেখানে বাজেট রাখা হয়েছে ২২ হাজার ৫০ কোটি টাকা। ২০২১ সালের মধ্যে নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করা গেলে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ হবে সবচেয়ে উন্নত দেশ।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ অনুমোদিত এসডিজি এবং গ্লোবাল রোডম্যাপ-২০৩০ এ নারীর ক্ষমতায়নে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এক ধাপ এগিয়ে রয়েছে। কেননা অনেক আগে থেকেই বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তার উন্নয়নের মাধ্যমে নারী ক্ষমতাআয়নে কাজ করে যাচ্ছে।

 

তিনি বলেন, আমাদের ফোকাস থাকতে শিল্পক্ষাতে। শিল্পক্ষাতে নারী ও পুরুষদের সমান অংশগ্রহণ থাকতে হবে। এ ক্ষেত্রে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে।

 

ফজলে কবির আরও বলেন,  নারী উদ্যোক্তা তৈরি করতে বাংলাদেশ ব্যাংক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। গত বছর বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামসের উদ্যোগে নারী উদ্যোক্তাদের ৯ কোটি ১ রাখ ৪১ হাজার ৯শ’ ৩৫ কোটি টাকা ঋণ সহয়তা দেওয়া হয়।

যে সব নারীরা কিছু পরিমাণ সম্পত্তি হলেও ব্যাংকে বন্ধক রাখতে পারে তাদের জন্য ২৫ লাখ টাকা এবং হতদরিদ্র নারীদের জন্য সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সহয়তা দেওয়া হয়ে থাকে বলেও জানান ফজলে কবির।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, অ্যাসোসিয়েশন অব ব্যাংর্কাস বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আনিস এ খানসহ প্রমুখ।

 

বক্তব্য শেষে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। ৬ মার্চ থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংকের উদ্যোগে প্রায় ১৯ জন নারী উদ্যোক্তাকে ৭ কোটি টাকার সরাসরি ঋণ প্রদান করা হয়।

সূত্র: বাংলা নিউজ