নামাজের জন্য প্রস্তুত রাজশাহীর ঈদগাহগুলো

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস মহামারির কারণে গেলো দুই বছর রাজশাহীর ইদগাহগুলোতে ইদের নামাজ হয়নি। তবে সম্প্রতি করোনার প্রকোপ কমে আসায় মানুষের স্বাভাবিক জীবনযাপন শুরু হয়েছে। দুই বছর পর রাজশাহীর ইদগাহে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে। এজন্য সকল ইদগাহ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সাজানোর কাজ জোরেশোরে চলছে। প্রতিটি ঈদগাহকে সাজানো হয়েছে নানা সাজে।

শুক্রবার (২৯ এপ্রিল) শাহ মখদুম কেন্দ্রীয় ইদগাহ, টিকাপাড়া কেন্দ্রীয় ইদগাহ, শালবাগান গণপূর্ত মাঠ, মেহেরচন্ডি নতুনপাড়া ইদগাহ, হাজী লাল মুহাম্মদ ইদগাহ, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ঈদগাহ, ডাঁশমারি পূর্বপাড়া ইদগাহ, মির্জাপুর ইদগাহ, বুলনপুর ইদগাহ, কয়েরদাড়া ইদগাহ, ডিঙ্গাডোবা ইদগাহ মাঠ, কাশিয়াডাঙ্গা সিটি গেট ইদগাহ, কাশিয়াডাঙ্গা ইদগাহ ঘুরে দেখা যায়, প্যান্ডেল তৈরির কাজ করতে কর্মীরা ব্যস্ত সময় পার করছেন।

নগরীর সর্ববৃহৎ শাহ মখদুম কেন্দ্রীয় ইদগাহসহ ১১৭ টি ইদগাহ ডেকোরেশনের দায়িত্ব পেয়েছে ফ্রেন্ডস ডেকোরেটর অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট। প্রতিষ্ঠানটির মালিক মাজহারুল ইসলাম জানান, এখন পর্যন্ত তারা প্রায় ৮৫ শতাংশ কাজ শেষ করে ফেলেছেন। চাঁদ ওঠার আগেই বাকি কাজ করে ফেলবেন।

তিনি আরও জানান, শুধুমাত্র কেন্দ্রীয় ইদগাহ ময়দানে চার হাজার মানুষের জন্য ওয়াটার প্রুফ প্যান্ডেল তৈরি করা হচ্ছে। ৪০০ ফুট লম্বা ও ১০০ চওড়া এই ওয়াটার প্রুফ প্যান্ডেল। মাঠের মাইক ও বৈদ্যুতিক সংযোগের কাজও শুরু হয়েছে। গরমে মুসল্লিরা যাতে করে কষ্ট না পান, এজন্য সিলিং ফ্যান ও প্যাডেলস্টাল ফ্যান বসানো হবে। তবে অন্যগুলোতে সামিয়ানা টাঙানো হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজও জোরেশোরে চলছে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. রবিউল আলম জানান, ইদ জামাতকে কেন্দ্র করে রাজশাহীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইদগাহ ময়দানে নিরাপত্তায় পুলিশের টহল টিম কাজ করবে। এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি থাকবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

স/আর