নাটোরে তামাক আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সভা

নিজস্ব প্রতিবেদক: নাটোরে জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের (ডিসি) সম্মেলন কক্ষে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত আইন-২০১৩)’ বাস্তবায়নের লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।

নাটোর জেলা প্রশাসক ও টাস্কফোর্স কমিটির সভাপতি মো. শাহরিয়াজের সভাপতিত্বে সভায় জেলা সিভিল সার্জন ও টাস্কফোর্স কমিটির সাধারণ সম্পাদক ডা. মো. আজিজুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. সাইদুজ্জামান, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) আলমগীর হোসেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) আনিসুর রহমান, জেলা কারাগারের জেল সুপার আব্দুল বারেক, সহকারি জেলা শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান প্রমুখ অংশগ্রহণ করেন। এসময় রাজশাহীর উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর বাস্তবায়নে আইন-শৃঙ্খলা মাসিক সমন্বয় সভায় আইনটি সম্পর্কে আলোকপাত করার নির্দেশনা প্রদান করেন। ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাকে মসজিদে খুৎবার আগে যাতে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে ঈমামগণ আলোচনা করেন, সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার নিদের্শ দেন। এছাড়া জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির প্রত্যেক সদস্য তথা সরকারি কর্মকর্তাদের নিজ নিজ অবস্থান থেকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ ও কাজ করার আহ্বান জানান জেলা প্রশাসক।

এসময় জেলা সহকারি শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, ‘নাটোর জেলার প্রতিটি হাইস্কুল যাতে ধূমপানমুক্ত থাকে তার জন্য প্রত্যেক স্কুলের সামনে তামাক সম্পর্কে সচেতনতার জন্য একটি ব্যানার টানানোর ব্যবস্থা করা হবে। ব্যানারে লেখা থাকবে ‘আমি নিজে ধূমপান করি না এবং আমার প্রতিষ্ঠান ধূমপানমুক্ত।’ নাটোর পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর ‘নাটোর জেলার হোটেল ও রেস্টুরেন্টে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করা হচ্ছে কীনা’ সে বিষয়ে মনিটোরিং করা হবে বলে জানান।

 

স/শা