নাটকীয় ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চরম নাটকীয়তায় ভরপুর ইংল্যান্ড বনাম কলম্বিয়ার শেষ ষোলো’র ম্যাচটি টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে নেয় ইংলিশরা। অথচ দলটির জয় রচনা হতে পারতো অনেক আগেই, যদি না কলম্বিয়ার ইয়েরি মিনা নির্ধারিত সময়ের যোগ করা সময়ে গোল না দিতেন। ১-১ গোলে সমতা থাকার পরে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় ম্যাচটি শেষ পর্যন্ত টাইব্রেকারে রূপ নেয়। সেখানি থেকেই ইতিহাস গড়ে জয় তুলে নেয় থ্রী-লায়ন্সরা।

বিশ্বকাপে এর আগে ৩বার টাইব্রেকার পর্যন্ত ম্যাচ নিলেও জয় পাওয়া হয়নি ইংল্যান্ডের। ফলে কলম্বিয়ার বিপক্ষেই তাদের ইতিহাস রচনা হলো।

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর শেষ ম্যাচে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় মাঠের লড়াইয়ে নামে ইংল্যান্ড ও কলম্বিয়া। তবে গুরুত্বপূর্ণ এমন ম্যাচে কলম্বিয়ার একাদশে ছিলেন না তারকা হামেস রদ্রিগেজ। চোটের কারণে আগে থেকেই এ মিডফিল্ডারের খেলা নিয়ে শঙ্কা ছিল। তিনি থাকলে হয়তো অন্যকিছু হতে পারতো।

শেষ ষোলোর এ খেলার প্রথমার্ধ অবশ্য গোল পায়নি কোনো দল। বল পজিশনে দু’দল প্রায় সমান থাকলেও কেউই গোল আদায় করে নিতে পারেনি। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড নেয় ইংল্যান্ড। হ্যারি কেনের পেনাল্টি থেকে পাওয়া গোলে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। খেলার ৫৪ মিনিটে কর্ণার থেকে কলম্বিয়ার বক্সে বল এলে সেই জটলায় কার্লোস সানচেস বাজে ট্যাকেল করে বসেন কেনকে। রেফারি পরে সানচেসকে হলুদ কার্ড দেখিয়ে পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে ৫৭ মিনিটে সফলভাবে গোল করে চলমান আসরে নিজের ষষ্ঠ গোল উদযাপন করলেন কেন।

রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুটের দৌড়েও এগিয়ে রয়েছেন স্ট্রাইকার কেন।

ম্যাচটি প্রায় হারতে যাওয়া কলম্বিয়া মূল খেলার একেবারে শেষ মুহূর্তে সমতায় ফেরে। ইয়েরি মিনার দুর্দান্ত গোলে ইংল্যান্ডের বিপক্ষে একেবারে শেষ মুহূর্তে বিশ্বকাপ বিদায়ের হাত থেকে সাময়িক সময়ের বেঁচে যায় কলম্বিয়া। নির্ধারিত সময় শেষে রেফারি যখন আরও ৬ মিনিট যোগ করেন, ঠিক ৩ মিনিট পরেই কর্ণার থেকে পাওয়া বলে হেডের মাধ্যমে দলকে ১-১ ব্যবধানে সমতায় ফেরান এই ডিফেন্ডার। পরে খেলাটি অতিরিক্ত সময়ে গড়ায়।

তবে অতিরিক্ত ৩০ মিনিটেও মীমাংসা না হলে রেফারি টাইব্রেকারের বাঁশি বাজান।

টাইব্রেকারে কলম্বিয়ার হয়ে প্রথম গোলটি করেন রাদামেল ফ্যালকাও। ইংল্যান্ডকে সমতায় ফেরান কেন। পরে কলম্বিয়ার হুয়ান কুয়াদ্রাদো গোল করলে শোধ দেন ইংলিশ তারকা মার্কাস রাশফোর্ড। তবে কলম্বিয়ার মুরিয়েল তৃতীয় শটে গোল করলেও ইংল্যান্ডের জর্ডান হেন্ডারসনের শট ঠেকিয়ে দেন দাভিদ ওসপিনা।

কলম্বিয়ার হয়ে চতুর্থ শট নেয়া উরিবে ক্রসবারে নিজের বল লাগালে পরে ইংলিশ ট্রিপিয়ের গোল করে ৩-৩-এ সমতা আনেন। তবে কলম্বিয়ার কার্লোস বাক্কার শটটি জর্ডান পিকফোর্ড ঠেকিয়ে দিলেই শেষ শটে ইংলিশ ডায়ার গোল করে ইংল্যান্ডকে জয়ের আনন্দে ভাসান।