নাটকীয় জয়ে ব্রডের বিদায়ী ম্যাচ রাঙাল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক :
অ্যাশেজের পঞ্চম টেস্টের শেষ দিনে ওভালে স্বাগতিকরা জিতল ৪৯ রানে। ৩৮৪ রানের বড় লক্ষ্য তাড়ায় বিনা উইকেটে ১৪০ ও একটা পর্যায়ে ৩ উইকেটে ২৬৪ রানের শক্ত অবস্থানে ছিল অস্ট্রেলিয়া। ৭ উইকেট হাতে রেখে তাদের দরকার ছিল মাত্র ১২০ রান। এরপরই ধ্বস নামে। উইকেট আসা-যাওয়ার মিছিলে ৩৩৪ রানেই গুটিয়ে যায় তারা।

প্রথম দুই ম্যাচেই হারের মুখ দেখা ইংল্যান্ড তৃতীয় ম্যাচে গিয়ে কামব্যাক করে। চতুর্থ ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে পড়ে যায় অনিশ্চয়তায়। পঞ্চম ম্যাচেও বৃষ্টি ছিল, তবে তা হার এড়াতে পারেনি অস্ট্রেলিয়ার। ইংলিশরা সিরিজ শেষ করল ২-২ সমতায়।

বিনা উইকেটে ১৩৫ রান নিয়ে শেষ দিনের ব্যাটিং শুরু করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের দারুণ বোলিংয়ে উদ্বোধনী দুই ব্যাটার বেশিক্ষণ আর টিকতে পারেননি। ক্রিস ওকস এসে পরপর দুই বলে তাদের বিদায় করেন। ১০৬ বলে ৬০ রান করেন ওয়ার্নার। আর ওসমান খাওয়াজার সংগ্রহ ছিল ১৪৫ বলে ৭২ রান। এরপর মার্নাস লাবুশেনকে ফেরান মার্ক উড। সেখান থেকে প্রতিরোধ গড়েন স্মিথ ও হেড।

বৃষ্টির কারণে ভেস্তে যায় দ্বিতীয় সেশন। বৃষ্টি থামলে খেলা শুরু হলে ফিফটির দেখা পান স্মিথ। এরপর উড়তে থাকা এই জুটিকে ভেঙে দেন মইন আলী। হেড বিদায় নেন ৭০ বলে ৪৩ রান করে। কিছুক্ষণ পর ক্রিস ওকসের বল স্লিপে ক্যাচ তুলে দেন স্মিথ। ৯৪ বলে ৫৪ রান করে তিনি বিদায় নিলে ধ্বস নামে অস্ট্রেলিয়া শিবিরে। একে একে বিদায় নিতে থাকেন মিচেল মার্শ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স।

শেষদিকে টড মার্ফির সঙ্গে অ্যালেক্স কেয়ারি জুটি গড়ে আশা দেখান। তবে ৩৫ রানের সেই জুটি ভাঙেন ব্রড; মার্ফিকে বিদায় করে। শুরু হয় জয়োল্লাস। নিজের বিদায়ী ম্যাচে শেষ উইকেটটি নিয়ে অনেক উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন ব্রড। সতীর্থরাও তাকে ঘীরে উল্লাসের কমতি রাখেনি।