রবিবার , ৩০ জুন ২০২৪ | ১৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নাইজেরিয়ায় বিয়ে ও জানাজায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

Paris
জুন ৩০, ২০২৪ ৩:৩২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে পৃথক পৃথক হামলায় ঘটা বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও ৪২ জন।

খবর বিবিসির
স্থানীয় সময় শনিবার (১৩ জুন) এসব হামলায় শিশু, পূর্ণবয়স্ক ও অন্তঃসত্ত্বা নারীসহ ১৮ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে রাজ্য কর্তৃপক্ষ।

রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, গোওজা শহরের একটি বিয়ের আসরে, জানাজায় ও হাসপাতালে আত্মঘাতী বোমা হামলা হয়। ঘটনার পর নাইজেরিয়ার সামরিক বাহিনী গোওজা শহরে কারফিউ জারি করেছে।

তবে নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে দাবি করেছে স্থানীয় গণমাধ্যমগুলো। নিহতের সংখ্যা কমপক্ষে ৩০ জন বলে দাবি করেছে দেশটির ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্র।

কোনো পক্ষ এসব আত্মঘাতী হামলার দায় স্বীকার করেনি। তবে ‘বোকো হারাম’কে দায়ী করা হচ্ছে।

২০১৪ সালে বোকো হারাম গোওজা শহরটি দখল করে নিয়েছিল। ২০১৫ সালে নাইজেরিয়ান বাহিনীগুলো শহরটি থেকে জঙ্গিদের হটিয়ে দেয়। কিন্তু তারপর থেকে বোকো হারাম জঙ্গিরা শহরটির আশপাশে নিয়মিত হামলা চালাতে থাকে ও লোকজনকে অপহরণ করা শুরু করে।

বোর্নে রাজ্যটি ১৫ বছর ধরে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিদ্রোহের কেন্দ্র ছিল। ওই সময় বিদ্রোহীদের হামলায় ২০ লাখেরও বেশি লোক বাস্তুচ্যুত ও ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়।

সর্বশেষ - আন্তর্জাতিক