নদীর পানি বাড়ছে, বৃষ্টিও বাড়বে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দেশের বিভিন্ন স্থানে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে নদ-নদীর ৫৭টি স্থানে পানি বৃদ্ধি এবং ২৯টি স্থানে পানি হ্রাস পেয়েছে।

অপরদিকে আবহাওয়া কার্যালয় জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অধিক ভারি বর্ষণ হতে পারে।

আজ শনিবার পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এবং আবহাওয়া কার্যালয়ে এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এসব তথ্য বার্তা সংস্থা বাসসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পাউবো জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে সুরমা-কুশিয়ারা নদ-নদীসমূহের পানি হ্রাস পাচ্ছে। দেশের আটটি স্থানে সাতটি নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

আগামী ৪৮ ঘণ্টায় সুরমা-কুশিয়ারা নদ-নদীসমূহের পানি হ্রাস অব্যাহত থাকতে পারে।

আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র ও যমুনা নদ-নদী সংলগ্ন কুড়িগ্রাম, জামালপুর ও বগুড়া জেলার নিন্মাঞ্চলের কিছু অংশে বন্যা পরিস্থিতির অবনতি অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় আত্রাই নদী বাঘাবাড়িতে ও পদ্মা নদী গোয়ালন্দে তাদের নিজ নিজ বিপৎসীমা অতিক্রম করতে পারে।

পাউবো ৯০টি পানি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৫৭টি স্থানে পানি বৃদ্ধি ও ২৯টি স্থানে পানি হ্রাস পেয়েছে। একটি স্থানে পানি অপরিবর্তিত রয়েছে এবং তিনটি স্থানের তথ্য পাওয়া যায়নি। আটটি স্থানে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়, মৌসুমী বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাংশে সক্রিয়, দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

সূত্র: এনটিভি নিউজ