নতুন সদর দফতরের খোঁজে টিকটক !

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয় হচ্ছে ভিডিও ফানি অ্যাপস টিকটক। কিন্তু চীনা ভাবমূর্তির জেরে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের। যে কারণে এবার চীনের বাইরে অন্য কোনো দেশে নিজেদের নতুন সদর দফতর তৈরির উদ্যোগ শুরু করেছে এই মাইক্রো ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

চীনা সংস্থা ByteDance-এর মালিকানাধীন সংস্থা টিকটক। ByteDance-এর সদর দফতর বেইজিংয়ে। কিন্তু টিকটকের কোনো সদর দফতর নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের দফতর থেকে সংস্থার কাজকর্ম পরিচালিত হয়। অথচ চীনা তকমার কারণে নানা প্রতিবন্ধকতার মুখে পড়তে হচ্ছে এই মাইক্রো ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটিকে।

টিকটকের মাধ্যমে কোনো ভাবে দেশের অভ্যন্তরীণ বিষয়ে নজরদারি চলছে কিনা, সেই প্রশ্ন ইতোমধ্যেই উঠতে শুরু করেছে আমেরিকায়। এমনকি এই অ্যাপ সে দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক কিনা, তা খতিয়ে দেখার দাবি উঠেছে মার্কিন সেনেটে। মার্কিন নৌবাহিনীর ফোনে টিকটক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

এই পরিস্থিতিতে নিজেদের গা থেকে ‘চীনা সংস্থার’ তকমা ঝেড়ে ফেলতে মরিয়া টিকটক। যার অঙ্গ হিসেবে চীনের বাইরের কোনো দেশের শহরে নিজেদের নতুন সদর দফতরের খোঁজে তারা। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, টিকটকের নয়া সদর দফতর তৈরির ক্ষেত্রে পছন্দের তালিকায় সবার ওপরে আছে সিঙ্গাপুর, লন্ডন এবং ডাবলিনের মতো শহরের নাম।