নতুন ইতিহাস গড়লেন রোনালদো

স্পোর্টস ডেস্ক :
প্রথম শ্রেণির ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন এই পাঁচবারের ব্যালন ডি’র জয়ীর দখলে।

গতকাল সৌদি প্রো লিগের ম্যাচে আল নাসর ৩-০ গোলে হারিয়েছে আল আখদাউদকে। ম্যাচের ৭৭তম মিনিটে নিজের প্রথম গোলটি করেন রোনালদো। বক্সের ভেতর ডান পাশে বল পেয়ে নিয়ন্ত্রণে নেন তিনি এবং এরপর বলকে আরেকটু ভেতরে টেনে নিয়ে দুই আগুয়ান ডিফেন্ডার ও গোলরক্ষককে পরাস্ত করে জালে জড়িয়ে দেন রোনালদো। এর তিন মিনিট পরেই চোখধাঁধানো গোলটি করেন তিনি।

সতীর্থের উদ্দেশে বল বাড়িয়ে রোনালদো এগিয়ে যাচ্ছিলেন সামনের দিকে। তার সতীর্থকে থামাতে এগিয়ে আসেন আখদাউদ গোলরক্ষক পাউলো ভিতর। আক্রমণ ঠেকিয়েও দেন তিনি। কিন্তু বল চলে যায় ৩০ মিটারের বেশি দূরে থাকা রোনালদোর কাছে। গোলরক্ষকও তখন রোনালদোর কিছুটা সামনেই ছিলেন। বুক দিয়ে বলটা নামিয়ে সেখান থেকেই লব করেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। বক্সের ভেতর প্রতিপক্ষের তিন খেলোয়াড় সামনের দিকে থাকায় তাকিয়ে থাকা ছাড়া কিছুই করতে পারেননি।

দ্বিতীয় গোলটি করে যেভাবে উদযাপন করেছেন ৩৮ বছর বয়সী রোনালদো, তা মোটেই বাড়াবাড়ি মনে হবে না। কারণ গোলটিকে ‘বছরের অন্যতম সেরা’ তকমা দেওয়া যায় অনায়াসেই। তবে এই গোলটির গুরুত্ব এর চেয়েও বেশি। কারণ প্রথম শ্রেণির ফুটবলে এটি রোনালদোর ৫২৭তম গোল। সৌদি প্রো লিগের আগে প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি আ এবং লিগা পর্তুগাল মিলিয়ে এত গোল করেছেন তিনি। প্রথম শ্রেণির ফুটবলে তিনিই এখন সর্বোচ্চ গোলদাতা।

এ বছর এখন পর্যন্ত ৬১টি গোলে অবদান করেছেন রোনালদো। ৩৮ বছর বয়সেও কতটা অপ্রতিরোধ্য তিনি, এই পরিসংখ্যান তার প্রমাণ। গত বছর যোগ দেওয়ার পর থেকে আল নাসরের জার্সিতে এখন পর্যন্ত ৪২ ম্যাচে ৩৬ গোল করেছেন তিনি। আর সৌদি প্রো লিগের এ মৌসুমে এখন পর্যন্ত ১৩ ম্যাচে করেছেন ১৫ গোল, করিয়েছেন ৭ গোল। নিঃসন্দেহে বয়সকে ‘বুড়ো আঙুল দেখানো’র প্রকৃষ্ট উদাহরণ রোনালদো।

এইচ/আর