নজরুল পুরস্কার বিতরণ বিকেলে

সিল্কসিটিনিউজ ডেস্ক :

নজরুল পুরস্কার-২০১৫ আজ শনিবার বিকেলে প্রদান করা হচ্ছে।

 

রাজধানীর জাতীয় জাদুঘরে নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ পুরস্কার বিতরণ করবেন।

 

নজরুল পুরস্কার-২০১৫ পাচ্ছেন খ্যাতিমান নজরুল সংগীত শিল্পী সাদিয়া আফরিন মল্লিক ও গবেষণায় অধ্যাপক আবু হেনা আব্দুল আউয়াল।

 

সাদিয়া আফরিন সাত বছর সঙ্গীতে শিক্ষা লাভ শেষ করে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। মাত্র ১২ বছর বয়সে তিনি প্রথম নজরুল সংগীত রেকর্ড করেন। ১৯৭৪ সালে ছায়ানটের স্বর্ণপদক লাভ করেন। সংগীত প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে প্রেসিডেন্ট পদক পান ১৯৬৯ সালে।

 

পরবর্তী সময়ে সংগীত জীবনে আনন্দধারা স্বর্ণপদক, প্রেসিডেন্ট আবু সাঈদ পুরস্কার এবং সম্প্রতি কথা ললিতকলা একাডেমি কর্তৃক গুণীজন সম্মাননা, ‘বর্তমান সংলাপ’ গুণীজন সংবর্ধনাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন। প্রায় ৫ দশক সংগীত জীবনে তিনি ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাতে অসংখ্য সোলো কনসার্ট করেছেন। এ ছাড়া দেশের বিভিন্ন চ্যানেল ছাড়াও বিবিসি চ্যানেল, ভয়েস অব আমেরিকা এবং দূরদর্শনে নজরুল সংগীত পরিবেশন করেছেন।

 

সাদিয়া আফরিন মাত্র ১২ বছর বয়সে প্রথম নজরুল সংগীত রেকর্ড করলেও সবচেয়ে উল্লেখযোগ্য রেকর্ড বের হয় ১৯৯১ সালে বিখ্যাত এইচএমভি থেকে কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের পরিচালনায়।

 

অন্যদিকে গবেষণায় নজরুল পদক পাচ্ছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবু হেনা। তিনি বহু দিন থেকে নজরুল ইসলামের বিভিন্ন দিক নিয়ে নিবিড় গবেষণা করেছেন।

 

 

সূত্র : রাইজিংবিডি/