নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটের ঘটনায় ছাত্রলীগের তদন্ত কমিটি

নওগাঁ প্রতিনিধি :
নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটে মাদকসহ আটক ছাত্রদল কর্মীসহ তিনজনকে ছাড়াতে ৩ ঘন্টা পরীক্ষাকেদ্রে তালা দেয়ার ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেতাদের সম্পৃক্ততা ক্ষতিয়ে দেখতে জেলা ছাত্রলীগের ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
শনিবার (০৪ মার্চ) রাত ৯টায় জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী ও সাধারন সম্পাদক আমানুজ্জামান সিউল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।
৩ সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটিতে নওগাঁ জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক আফসিন হোসেন তন্ময় ও  প্রতীক কুমার সরকার এবং কার্যনির্বাহী কমিটির সদস্য বাহাদুর হোসেন রয়েছেন।
জানা যায়, গত বুধবার (০১ মার্চ) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ২য় থেকে ৮ম পর্বে অধ্যয়নরত শিক্ষার্থীদের পর্ব সমাপনী পরীক্ষা চলছিলো। দুপুর ১২টার দিকে ক্যাম্পাসটির ভেতরে অভিযান চালিয়ে তৌহিদ, মারুফ ও রাসেল নামের তিন শিক্ষার্থীকে গাঁজা সেবনরত অবস্থায় আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সদস্যরা।
আটকদের মধ্যে তৌহিদ ছাত্রদলের সক্রিয় কর্মী ছিলেন। অভিযানের পরই নওগাঁ জেলা ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক তানভীর ইসলাম এর নেতৃত্বে বেশ কয়েকজন বহিরাগত ক্যাম্পাসে প্রবেশ করে আগুন জ্বালিয়ে দেন। ওই মুহুর্তে ক্যাম্পাসের প্রধান ফটকে তালা ঝুলিয়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখেন ছাত্রলীগের নেতাকর্মীরা। আটকদের অবিলম্বে ছাড়তে ছাত্রলীগের স্লোগান দেয়া হয়। তালা ঝুলিয়ে দেওয়ার সময় যেসব পরীক্ষার্থী পরীক্ষা দিতে এসেছিলেন, তাঁদের সবাইকে পরীক্ষাকেন্দ্র থেকে বের করে ক্যাম্পাসের মূল ফটকের বাইরে বের করে দেওয়া হয়।
ছাত্রলীগের এমন কর্মকান্ডের প্রতিবাদ করলে কয়েকজনকে মারধর করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। প্রায় ৩ ঘন্টা পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে শিক্ষার্থীরা আবারও পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করেন।
এ ঘটনার পরই ক্যাম্পাসে অস্থিতিশীল অবস্থা সৃষ্টির জন্য সদর উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক তারিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রাকিবুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সিহাব আহম্মেদ, জেলা ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক তানভীর ইসলামসহ বেশ কয়েকজন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সাধারন শিক্ষার্থীদের হেনস্তা, মারধরসহ নানা অভিযোগ তোলেন শিক্ষার্থীরা। ওই দিনের ঘটনাটিসহ সাধারন শিক্ষার্থীদের অভিযোগের বিষয়টি তুলে ধরে দেশের বিভিন্ন প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয়। এরপরই নড়েচড়ে বসে সংগঠনটির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দরা। আলোচনা সমালোচনা শেষে শনিবার (০৪ মার্চ) রাত ৯টায় জেলা ছাত্রলীগের পক্ষ থেকে ঘটনায় অভিযুক্তদের সম্পৃক্ততা ক্ষতিয়ে দেখতে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।
এবিষয়ে নওগাঁ জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক আমানুজ্জামান সিউল বলেন, পলিটেকনিক ইনস্টিটিউটের ঘটনা ক্ষতিয়ে দেখতে গঠিত তদন্ত কমিটিকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কোন ব্যক্তির দায় সংগঠন নেবে না। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তদের বিরুদ্ধে সাংগঠিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।