নওগাঁয় বাল্যবিবাহ প্রতিরোধে কাজী ও নিকাহ রেজিস্ট্রারদের ভূমিকা শীর্ষক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:

নওগাঁয় বাল্যবিবাহ প্রতিরোধে কাজী ও নিকাহ রেজিস্ট্রারদের দায়িত্ব-কর্তব্য শীর্ষক কর্মশালা ও ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জেলা নিকাহ রেজিস্ট্রার ও কাজী সমিতির আয়োজনে মঙ্গলবার শহরের একটি রেস্টুরেন্টের মিলনায়তনে এর আয়োজন করা হয়।

জেলা নিকাহ রেজিস্ট্রার ও কাজী সমিতির সভাপতি এম.এম আমিনুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, নওগাঁ জেলা রেজিস্ট্রার সৈয়দ মজিবর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন, মান্দা উপজেলার সাব-রেজিস্ট্রার শঙ্কর চন্দ্র, রাণীনগরের সাব-রেজিস্ট্রার ইসমাইল হোসেন, আত্রাই উপজেলার সাব রেজিস্ট্রার মোস্তাফিজুর রহমান ও সদর উপজেলার সাব-রেজিস্ট্রার মনিরুজ্জামান প্রমুখ।

কর্মশালায় উন্মুক্ত আলোচনায় কাজী ও নিকাহ রেজিস্ট্রাররা বলেন, বাল্যবিবাহের ক্ষেত্রে কাজীরা দ্বিমত পোষণ করলে অনেক সময় রাজনৈতিক নেতা ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের তোপের মুখে পড়ে বিয়ে পড়াতে বাধ্য হন তাঁরা। এক্ষেত্রে স্থানীয় পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা আরেকটু সচেতন হলে গ্রাম-গঞ্জের বাল্যবিবাহ শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব।

প্রধান অতিথি জেলা রেজিস্টার সৈয়দ মজিবর রহমান বলেন, কাজী ও নিকাহ রেজিস্ট্রাররা স্বদিচ্ছা নিয়ে কাজ করলে বাল্যবিবাহ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধে সরকার সমাজের সকল স্তরের মানুষকে সচেতন করতে কাজ করে যাচ্ছে।

কর্মশালায় নওগাঁ জেলার ১১টি উপজেলা থেকে ১১৯ জন কাজী ও নিকাহ রেজিস্ট্রার অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি কাজী ও নিকাহ রেজিস্ট্রারদের মাঝে পরিচয়পত্র বিতরণ করেন। সবশেষে পুনরায় ভোটের মাধ্যমে ৩ বছরের জন্য এম.এম আমিনুল ইসলামকে সভাপতি এবং আব্দুল জলিলকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

স/শা