নওগাঁয় ‘পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন’ শীর্ষক প্রশিক্ষণ

নওগাঁ প্রতিনিধি:
নওগাঁর বেসরকারি উন্নয়ন সংস্থা মৌসুমীর কেন্দ্রীয় কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে বুধবার বেলা সাড়ে ১১টায় পাঁচ দিন ব্যাপী “পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন” শীর্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে।

ইউএসএইড এর অর্থায়নে, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কারিগরী সহায়তায় এবং আরডিআরএস বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষনের উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) এ.কে.এম আমিনুর রহমান।

প্রকল্পের মুল কর্মকান্ড সমূহ হচ্ছে বাংলা বিষয়ে পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়নে শিক্ষকগণের পেশাগত দক্ষতার উন্নয়ন, বাড়ি, বিদ্যালয় ও নিজ এলাকায় শিক্ষার্থীর বয়স উপযোগী পড়ার সক্ষমতার স্তর অনুযায়ি সম্পূরক পঠন সামগ্রীর সহজপ্রাপ্তি নিশ্চিতকরণ; বিদ্যালয়ের বাইরে সম্পূরক পঠন সামগ্রী পড়ার সুযোগ সৃষ্টি করা; বিদ্যালয়ে সম্পূরক পঠন সামগ্রী পড়ার জন্য সপ্তাহে একটি পিরিয়ড নিশ্চিত করা।

প্রারম্ভিক পর্যায়ের শিক্ষার্থীর পঠন-দক্ষতার উন্নয়নে কমিউনিটি রিডিং ক্যাম্প (সিআরসি) স্থাপন ও স্থানীয় লাইব্রেরিতে সহযোগিতা করা; পঠন-দক্ষতার উন্নয়নে গৃহীত কার্যক্রমসমূহ অব্যাহত রাখতে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি ও মা বাবাকে সহযোগিতা করা। বহুভাষিক শিক্ষার্থীর পঠন-দক্ষতা বৃদ্ধিতে বহুমুখী শেখানো কৌশল ব্যবহার; বহুভাষা পড়তে শেখায় সমস্যাগ্রস্ত শিশুকে সহায়তা করা।

অন্যান্যদের এর মধ্যে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর রিড প্রকল্পের  প্রোগ্রাম অপারেশনস ম্যানেজার শফিকুল ইসলাম, সদর উপজেলার উপজেলা শিক্ষা অফিসার নাইয়ার সুলতানাসহ এতে জেলার ৬টি উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ পরিচালনা করেন সদরের ইউআরসি ইন্সট্রাক্টর  কায়সার হাবিব, সেভ দ্য চিলড্রেন রিড প্রকল্পের ডেপুটি ম্যানেজার আবু হাসান মোল্লা এবং আরডিআরএস বাংলাদেশের সিনিয়র টেকনিক্যাল অফিসার কামাল হোসেন।

স/আ