নওগাঁয় গ্রাম আদালতের ভুমিকা নিয়ে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁয় গ্রাম আদালতের কার্যক্রম নিয়ে ব্যপক জনসচেতনতা বৃদ্ধিতে স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ভুমিকা সম্পর্কিত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়িত “ বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য়) প্রকল্পের আওতায় নওগঁ’র জেলা প্রশাসন এই কর্মশালার আয়োজন করে। নওগাঁ সার্কিট হাউস মিলনায়তনে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এাই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নওগাঁ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও সরকারের উপ-সচিব মোঃ মুজিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ নূর-উর-রহমান।

গ্রাম আদালতের সেবা সম্পর্কে সচেতনতা বাড়াতে সক্ষম এমন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান চিহ্নিত করা এবং নেটওয়ার্ক/সুসম্পর্ক তৈরী করার লক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান, সমাজসেবা অধিপ্তরের উপ-পরিচালক নুর মোহাম্মদ, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ড. আমিনা কস্তুরী কুইন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক শেখ মোঃ রাসেল, প্রকল্পের জেলা ফ্যাসিলিটেটর মোঃ শরিফুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরাত জাহানসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমূহের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।

কর্মশালায় জানানো হয় নওগাঁ জেলার ৬টি উপজেলার ৪৯টি ইউনিয়নসহ সারাদেশে ২৭ জেলায় ১২৮টি উপজেলার মোট ১০৮০ ইউনিয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের অধীন ইউনিয়ন পরিষদসমূহে গত ফেব্রুয়ারী মাস পর্যন্ত গ্রাম আদালতে মোট মামলা দায়ের হয়েছে ৩২ হাজার ২শ ৬৪ টি। এর মধ্যে ইউনিয়ন পরিষদে সরাসরি দাখিল হয়েছে ২৭ হাজার ৩শ ৬৬, উচ্চ আদালত থেকে প্রেরন করা হয়েছে ২ হাজার ২শ ১০টি এবং অপেক্ষমান রয়েছে ২ হাজার ২শ ১০টি মামলা। এ সময়ে মোট ১৭ কোটি ৬লক্ষ টাকার ক্ষতিপুরন আদায় হয়েছে।

স/অ