নওগাঁয় এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং মাদরাসার ভিত্তিপ্রস্তর স্থাপন

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁ সদরের চকবাড়িয়ায় ‘সওতুল হীরা জহির উদ্দিন হাফিজিয়া এতিমখানা ও লিল্লাহ বোডিং’ মাদরাসার নতুন পাকা ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বুধবার (০৯ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে আড়াইটায় নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব ইলিয়াস তুহিন রেজা।

মাদরাসার প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব এজাহার আলী মন্ডল এবং সাধারণ সম্পাদক এমদাদুর রহমান জুয়েল এর উদ্যোগে বুধবার নতুন পাকা ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এসময় মাদরাসা ও এতিমখানাটির মঙ্গল কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মো. জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাদরাসার সহ-সাধারণ সম্পাদক আমানুজ্জামান শিউল ও নওগাঁ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব ইলিয়াস তুহিন রেজা এলাকার বিত্তশালীদের মাদরাসার ও এতিমখানায় তাদের সাধ্যমতে সাহায্য সহযোগিতা করার অনুরোধ জানান। তিনি বলেন, ‘যারা এই মাদরাসার ও এতিমখানা পরিচালনার জন্য অর্থ দিয়ে সাহায্য সহযোগিতা করছেন, আল্লাহ্ পাক কবুল করলে তারা নেক আমলের অংশিদারী হবেন। আর যে সমস্ত বাচ্চারা এখানে আল্লাহর দ্বীনি শিক্ষায় শিক্ষিত হয়ে হাফেজ তৈরি হয়ে দ্বীন প্রতিষ্ঠায় কাজ করবে সেই উছিলায় তারা যে আমল করবে তার একটি অংশ এসব অর্থ সাহায্যকারীদের আমলনামায় যোগ হবে।’
এসময় সাধারণ সম্পাদক এমদাদুর রহমান জুয়েল বলেন, ‘নওগাঁ সদর পৌরসভাধীন চকবাড়িয়ার গরীব অসহায় এতিম ছাত্রদের পরিস্কার পরিছন্ন পরিবেশে দ্বীনি শিক্ষাদানের উদ্দেশ্যে উক্ত নতুন পাকা ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা নূরানী পদ্ধতিতে কোরআন শিক্ষার পাশাপাশি বাংলা ও ইংরেজি শিক্ষায় পাঠদান করানো হয়।’
উল্লেখ্য, যে ২০১৮ সালে এই মাদরাসা ও এতিমখানাটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ২৫ জন ছাত্র রয়েছে এর মধ্যে প্রতিষ্ঠানে অধ্যয়নরত সকল ছাত্রদের সম্পূর্ণ বিনা বেতনে পড়াশুনার করানো হয়। এই সমস্ত এতিম ছাত্রদের থাকা খাওয়া ও পড়াশোনার  সকল প্রকার খরচ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সভাপতি ও সাধারণ সম্পাদক বহন করে থাকেন।
জি/আর