ধোনির অবসরে যাওয়ার পেছনের কারণ জানালেন তার ঘনিষ্ঠ বন্ধু

হঠাৎই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন মহেন্দ্র সিং ধোনি। অথচ সমর্থকরা কত আশায় বসে ছিলেন, আবারও বিরতি কাটিয়ে জাতীয় দলের জার্সিতে ফিরবেন ভারতের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক। সেটা আর হলো না।

গত ওয়ানডে বিশ্বকাপের পর (২০১৯ সালের জুলাইয়ে) থেকেই দলের বাইরে ধোনি। তবে গত এক বছর খেলতে না পারলেও অবসরের ঘোষণা দেননি উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। তাই সবাই ধারণা করেছিলেন, ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে হয়তো ফেরার প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে হঠাৎ গত ১৫ আগস্ট দিয়ে দেন অবসরের ঘোষণা।

কিন্তু কেন এমন করলেন? ভারতের সাবেক পেসার আরপি সিংয়ের সঙ্গে ধোনির ঘনিষ্ঠ সম্পর্কের কথা অনেকেই জানেন। সাবেক সতীর্থের আকস্মিক অবসর নিয়ে এবার মুখ খুললেন এই বন্ধুপ্রতীম ক্রিকেটার।

আরপি সিং মনে করেন, ধোনির অবসর ঘোষণার পেছনে অন্যতম বড় কারণ করোনার কারণে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়া। সেইসঙ্গে আগের মতো খেলতে না পারার বিষয়টিও আছে। ২০১৯ বিশ্বকাপের কিছু ব্যাপার ধোনির মনে প্রভাব ফেলেছিল বলেই মনে করেন ভারতের সাবেক পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপই কি বড় কারণ? এমন প্রশ্নে ‘ক্রিকেটডটকম’কে আরপি সিং বলেন, ‘অবশ্যই, এর প্রভাব আছে। টি-টোয়েন্টিতে তিনি বড় খেলোয়াড়। তাই অবশ্যই তিনি এই টুর্নামেন্টটি খেলতে চেয়েছিলেন। এছাড়া তার বয়স এবং ফিটনেসও এমন সিদ্ধান্ত নেয়ার পেছনে কাজ করেছে। আইপিএলের কথা বাদ দিলেও, গত ১২-১৫ মাসে তিনি কিন্তু ভারতের হয়ে ব্যাটিং ঝলক দেখানোর তেমন সুযোগ পাননি।’

আরপি সিং যোগ করেন, ‘২০১৯ বিশ্বকাপে, তিনি সম্ভবত চার নম্বরে ব্যাট করতে চেয়েছিলেন। কিন্তু টিম ম্যানেজম্যান্টের কারণে সেটা পারেননি। লোয়ার অর্ডারে তিনি সেমিফাইনালের আগ পর্যন্ত সেভাবে সুযোগ পাননি। অদ্ভূত ব্যাপার হলো, এমনিতে তিনি যেভাবে ম্যাচ শেষ করতেন, সেভাবে করতেও পারেননি। সম্ভবত এসব থেকেও বুঝতে পেরেছিলেন, ক্যারিয়ারের শেষ পর্যায়ে চলে এসেছেন এবং ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেয়া দরকার।’