ধেয়ে আসছে সাইক্লোন ‘বুরেভি’, ভারতে রেড অ্যালার্ট

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঘূর্ণিঝড় তামিলনাড়ুতে আঘাত হানতে চলেছে। সেইসঙ্গে এবার কেরালাও ঝড়ের মুখে পড়তে চলেছে বলে দিল্লির মৌসুম ভবনের পূর্বাভাস। দুই রাজ্যেই জারি করা হয়েছে লাল সতর্কতা। মাত্র এক সপ্তাহ আগে সুপার সাইক্লোন নিভার আছড়ে পড়েছিল তামিলনাড়ু উপকূলে। এবার বুরেভি শ্রীলঙ্কা পেরিয়ে হানা দেবে ভারতের দক্ষিণ উপকূলে।

দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার জন্য রেড অ্যালার্ট ভারত আবহাওয়া অধিদফতর বা আইএমডি ৩ ডিসেম্বর থেকে দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার জন্য রেড অ্যালার্ট জারি করেছে। সতর্কবার্তায় বলা হয়েছে, ৪ ডিসেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে পুদুচেরি, অন্ধ্রপ্রদেশ এবং লাক্ষাদ্বীপের কিছু অংশে। বুরেভি ২ ডিসেম্বর সন্ধ্যা থেকে রাতের মধ্যে শ্রীলঙ্কা উপকূলে ত্রিঙ্কোমালিতে হানা দেবে।

মৌসম ভবনের আপডেট, ৪ ডিসেম্বর ভোরে কন্যাকুমারী এবং পাম্বানের মধ্যবর্তী অংশ দিয়ে দক্ষিণ তামিলনাড়ু পার হবে ঘূর্ণিঝড় বুরেভি। আইএমডি-র সাইক্লোন সতর্কতা বিভাগ জানিয়েছে, ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে আঘাত হানার সমূহ সম্ভাবনা রয়েছে। আইএমডি মৎস্যজীবীদের ১ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এবং পূর্ব শ্রীলঙ্কা উপকূলে যাত্রা না করার পরামর্শ দিয়েছে।

আইএমডির মহাপরিচালক মৃতুঞ্জয় মহাপাত্র জানান, নিভারের মতো তীব্র হওয়ার সম্ভাবনা নেই ঘূর্ণিঝড় বুরেভির। এটি প্রথমে ২ ডিসেম্বর শ্রীলঙ্কায় এবং তারপরে ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে আঘাত হানবে। আইএমডি-র সাইক্লোন ওয়ার্নিং বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় বুরেভি শ্রীলঙ্কার ত্রিঙ্কোমলিতে ৯৬ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভাবনা। কেরালা-তামিলনাড়ুতে ৭৫-৮৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে।

ঘূর্ণিঝড় নিভারের রেশ কাটতে না কাটতেই বঙ্গোপসাগরের বুকে হাজির হয়েছে আর এক ঘূর্ণিঝড় বুরেভি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হেলিকপ্টার, নৌকাও তৈরি রাখা হচ্ছে। কেরলে সাতটি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের কাছে সাহায্য চাওয়া হয়েছে উদ্ধার কাজ ও ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য। ইতিমধ্যে উপকূল সংলগ্ন এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নিয়ে আসার কাজ চলছে। কেরলের পাশাপাশি তামিলনাড়ুতেও তৎপরতা চলছে বুরেভির মোকাবিলায়।

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে যাওয়ায় ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে গিয়েছে সাগরে। মৌসম ভবন আগেই জানিয়ে ছিল, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে একাধিক। সেইমতো ঘূর্ণিঝড় ‘গতি’ আর ঘূর্ণিঝড় ‘নিভার’ একইসঙ্গে হানা দিয়েছে দুই সাগরে। আর নিভারের প্রভাব কাটতে না কাটতেই সাগরে হানা দিয়েছে ঘূর্ণিঝড় বুরেভি।