ধর্ষণকারীদের ফাঁসির দাবিতে রাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি:
‘দেশব্যাপী ধর্ষণ ও যৌন হয়রানির বিরুদ্ধে আমরা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ধর্ষণকারীদের ফাঁসির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা এ মানববন্ধন কর্মর্সূচি পালন করে।

মানববন্ধনে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, ‘কেউই জন্মগতভাবে ধর্ষক নয়। সবাই জন্মগত ভাবে স্বাধীন তবে এই স্বাধীনতার একটা নির্দিষ্ট কাঠামো থাকে। এজন্য সমাজ ব্যবস্থার একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। আজকের সমাজ ব্যবস্থা, পরিবেশ একজন ব্যক্তিকে ধর্ষক হিসাবে তৈরি করে। এজন্য সমাজে সচেতনতা বৃৃদ্ধি করতে হবে। আমাদের স্বভাব নিজেদের উপর আঘাত না আসা পর্যন্ত প্রতিবাদ না করা। ফলে সমাজে অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। তাই আমাদের সকলের উচিত সমাজের যেকোন অপরাধের প্রতিবাদ করা।’

মানববন্ধনে বক্তারা আরও বলেন, দেশে প্রতিদিনই ধর্ষণের ঘটনা ঘটে চলছে। সম্প্রতি এ সংখ্যা এত বেড়ে গেছে যে ধর্ষণকারীদের লোলুপ দৃষ্টি থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না। সামাজিক মূল্যবোধের অভাব আর অপরাধের শাস্তি না হওয়া এসব ঘটনা বৃদ্ধির অন্যতম কারণ। ধর্ষণকারীদের বিরুদ্ধে যদি তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা করা হলেও তা বেশি দিন স্থায়ী হয় না। এ সময় বক্তারা ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির বিধান করার দাবি জানান।

ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাদিয়া রহমানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন, তমাশ্রী দাস, রবিউল ইসলাম, সৌরভ প্রমুখ। এসময় প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

স/অ