ধর্ষকদের দ্রুত শাস্তি নিশ্চিতের দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি:

দেশব্যাপী ক্রমবর্ধমান ধর্ষণ বৃদ্ধির প্রতিবাদ ও ধর্ষকদের ফাঁসির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার দুপুর ১২টায় অনুষ্ঠিত মানববন্ধন থেকে শিক্ষক-শিক্ষার্থীরা পুলিশ-প্রশাসনের কাছে এ দাবি জানান। বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আলী ইউনুস হৃদয়ের সঞ্চালনায় বিভাগের সহযোগী অধ্যাপক মশিউর রহমান বলেন, আমরা আজ লজ্জিত কারণ একটি অস্বস্তিকর অবস্থা সামনে রেখে দাঁড়িয়েছি। সম্প্রতি ধর্ষণ ও যৌন হয়রানী মহামারী আকার ধারণ করেছে। মানুষের মানসিকতা ও মানবিকতার বিপর্যয় ঘটেছে।

তিনি আরও বলেন, এসব ঘটনার সুষ্ঠ তদন্ত হয় না বলেই বিচারহীনতার সংষ্কৃতি চলছে। এখন মা Ñবাবা তার সন্তান নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। আমরা চাই বিচারহীনতার সংষ্কৃতি থেকে বেড়িয়ে সুষ্ঠ তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনা হোক।

বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পা-ে বলেন, আজকাল যে ঘটনা গুলো ঘটছে তা একদিনে হয়নি। ধারাবাহিকতার মাধ্যমে ঘটনাগুলো ঘটছে। এসব তারই বহি:প্রকাশ। আমাদের মানবিক মূল্যবোধের চরম অবক্ষয় হয়েছে, যতদিন না মূল্যবোধ পরিবর্তন হবে ততদিন এসব কার্যকলাপ বন্ধ হবে না। মেয়েরা সমাজ ও পরিবারে ভয়ে যৌন হয়রানি কথা চেপে রাখে। বিগত তিন মাসে যে ধর্ষণ হয়েছে তা দেশের সর্বকালের রেকর্ড। সাম্প্রতিক সময়ে রাষ্ট্র যে ব্যবস্থা গ্রহণ করেছে এটা আগে থেকে কার্যকর হলে এমনটা আমাদের দেখতে হতো না। ধর্ষণ ও যৌন হয়রানি বন্ধে সরকারের পাশাপাশি আমাদেরও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। মানুষের মূল্যবোধ জাগ্রত হলেই ধর্ষন ও যৌন হয়রানি বন্ধ করা সম্ভব।

আরও বক্তব্য দেন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোল্লাহ মোহাম্মদ সাঈদ। মানববন্ধনে অন্যান্যের মধ্যে বিভাগের সহযোগী অধ্যাপক শিমু দিল আফরোজ, নাজিয়াত হোসাইন চৌধুরী, আমেনা খাতুন, সাজ্জাদ বকুল প্রমুখ উপস্থিত ছিলেন। বিভাগের শতাধিক শিক্ষক- শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

স/জি