দ্বিতীয় দিন শেষে এগিয়ে পাকিস্তান

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

লর্ডসে মোহাম্মদ আমিরের প্রত্যাবর্তনের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে এখনও সফরকারী পাকিস্তান ৮৬ রানে এগিয়ে রয়েছে। ইংলিশদের হাতে আছে আরও ৩টি উইকেট।

প্রথম ইনিংসে পাকিস্তান সবক’টি উইকেট হারিয়ে ৩৩৯ রান সংগ্রহ করে। জবাবে, নিজেদের প্রথম ইনিংসে স্বাগতিকরা ৭ উইকেট হারিয়ে ২৫৩ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে।

এর আগে টস জিতে পাকিস্তানের হয়ে অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে মিসবাহ উল হক ইংল্যান্ডের মাটিতে নিজের প্রথম টেস্টেই  শতক হাঁকিয়েছেন। পূর্ণ টেস্ট সদস্য দেশগুলোর মধ্যে একমাত্র ইংল্যান্ডই ছিল যেখানে এর আগে কখনোই টেস্ট ম্যাচ খেলা হয়নি মিসবাহর। পাকিস্তানি এই অধিনায়কের ব্যাটে ভর করে লর্ডস টেস্টের প্রথম দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল ৮৭ ওভারে ৬ উইকেটে ২৮২ রান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫১ রানের মধ্যে দুই ওপেনার শান মাসুদ (৭) ও মোহাম্মদ হাফিজের (৪০) উইকেট হারায় সফরকারীরা। আজহার আলীও ৭ রান করে সাজঘরে ফেরেন। অভিজ্ঞ ইউনুস খানকে (৩৩) মঈন আলীর ক্যাচে পরিণত করেন স্টুয়ার্ট ব্রড। আসাদ শফিককে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন মিসবাহ। এ দু’জনের পঞ্চম উইকেট জুটিতে আসে ১৪৮। ব্যক্তিগত ৭৩ রানে আউট হন শফিক। অন্য প্রান্তে টেস্ট ক্যারিয়ারের ৬২তম ম্যাচে এসে দশম সেঞ্চুরি তুলে নিয়ে ১১৪ রান করে বিদায় নেন মিসবাহ।

এর মধ্য দিয়ে সবচেয়ে বয়স্ক (৪২ বছর ৪৭ দিন) অধিনায়ক হিসেবে টেস্ট শতকের নতুন রেকর্ড গড়েন মিসবাহ। এতোদিন যা ছিল সাবেক অজি অলরাউন্ডার বব সিম্পসনের (৪১ বছর ৩৫৯ দিন, ১৯৭৭-৭৮) দখলে।

ইংলিশ বোলারদের মধ্যে ক্রিস উকস একাই ছয়টি উইকেট দখল করেন। তিনটি উইকেট পান ব্রড আর একটি উইকেট দখল করেন জেক বল।

নিজেদের ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংলিশ দলপতি অ্যালিস্টার কুক করেন ৮১ রান। আরেক ওপেনার অ্যালেক্স হেলস ৬ রানে বিদায় নেন। তিন নম্বরে নামা জো রুট ৪৮ রানের ইনিংস খেলেন। রুট আর কুক মিলে স্কোরবোর্ডে ১১০ রান যোগ করেন। ১৬ রানে সাজঘরে ফেরেন জেমস ভিঞ্চ।

এছাড়া, ৬ রান করে দ্রুত বিদায় নেন গ্যারি ব্যালান্স। জনি বেয়ারস্টো ২৯ আর মঈন আলি ২৩ রান করে আউট হন। ক্রিস ওকস ৩১ আর ব্রড ১১ রানে অপরাজিত রয়েছেন।

পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ একাই ৫টি উইকেট দখল করেছেন। এছাড়া একটি করে উইকেট পান আমির ও রাহাত আলি।

সূত্র: বাংলানিউজ