দোনবাসের রাস্তায় রাস্তায় চলছে প্রচণ্ড লড়াই

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইউক্রেনের দোনবাস অঞ্চল দখলের লড়াই আরও তীব্রতা বেড়েছে। এ মুহূর্তে বেশ কয়েকটি শহরের রাস্তায় রাস্তায় প্রচণ্ড লড়াই চলছে। গত কয়েক সপ্তাহ ধরে চলমান লড়াইয়ে ইতোমধ্যে এ অঞ্চলের বেশ কয়েকটি শহর নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনাবাহিনী।

এছাড়া সেভেরোদোনেৎস্ক ও লিসিচানস্ক নামে গুরুত্বপূর্ণ দুটি শহর ঘেরাও করে রুশ বাহিনী হামলা চালিয়ে যাচ্ছে।

ইউক্রেনীয় সেনাবাহিনীর তথ্য মতে, রোববার দোনবাসের দোনেৎস নদীর পূর্ব তীর ধরে সেভেরোদোনেৎস্ক শহর এলাকায় ধ্বংসাত্মক অভিযান চালিয়েছে রুশ বাহিনী।

লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্গি গাইডে জানিয়েছেন, লিসিচানস্ক শহরের পরিস্থিতি খুবই বাজে আকার ধারণ করেছে।

তিনি আরও জানান, রুশ বাহিনীর ছোড়া গোলা একটা আবাসিক ভবনে আঘাত হেনেছে। এতে এক তরুণী নিহত হয়েছেন। আরও চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী। যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘের তথ্য মতে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৬০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি মানুষ। নিহত হয়েছেন ৪ হাজার মানুষ।

রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী। হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। এদিকে অভিযানের তিন মাসেরও বেশি সময় পর যুদ্ধ থামাতে রাশিয়া ও ইউক্রেনকে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানিয়েছে জার্মানি ও ফ্রান্স। সূত্র: যুগান্তর