দেশের হয়ে দুইশ’ ওয়ানডে মাশরাফির

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একটু বিভ্রম লাগতে পারে। মিরপুর শেরবাংলা স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ২০০তম ওয়ানডে খেললেন না মাশরাফি? বল হাতে দারুণ পারফর্ম করায় হলেন ম্যাচ সেরা। আবার দুইশ’ ওয়ানডের মাশরাফির! ভুল নেই তথ্যে। আগের ম্যাচে মাশরাফি তার ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলেছেন। আর সিলেটে তিনি নামলেন বাংলাদেশের হয়ে ২০০তম ম্যাচ খেলতে।

আরেকটু খুলে বললে দাঁড়ায়, মাশরাফি এশিয়া একাদশের হয়ে দুটি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ওই দুই ম্যাচ নিয়ে তার ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ পূর্ণ হয়েছে। আর দেশের হয়ে সিলেটে মাশরাফির বাংলাদেশের হয়ে ২০০তম ম্যাচ। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে ছুঁয়েছিলেন হাবিবুল বাশার সুমনকে। সিলেটে শুক্রবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতেও মাশরাফি ছাড়িয়ে গেলেন তাকে।

এই ম্যাচে টস করেই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ড নিজের করে নিলেন মাশরাফি। ব্যক্তিগত মাইলফলক তাকে খুব একটা স্পর্শ করে না কখনোই। ২০০ ওয়ানডে খেলার মাইলফলকটাও যেমন খুব একটা আলোড়ন তোলেনি তার মনে। তবে বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটা যে আলাদা একটা তাৎপর্য বহন করছে, সেটা অকপটেই স্বীকার করলেন মাশরাফি।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে যেমন বললেন, ‘বাংলাদেশ দলের একজন সদস্য হয়ে থাকা, দেশকে প্রতিনিধিত্ব করতে পারাটাই অনেক গর্বের ব্যাপার। সেই জায়গায় এতগুলো ম্যাচে নেতৃত্ব দেওয়া অবশ্যই স্পেশাল। অধিনায়কত্ব নিয়ে আমার খুব একটা ভাবনা ছিল না। আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল দেশের হয়ে খেলা। প্রথমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যখন অধিনায়কত্ব পাই, তখন অনেক আশা ছিল। ২০১৪ সালে যখন আবার অধিনায়কত্ব পাই, তখন নিজেকে নিয়ে কোনো লক্ষ্য ঠিক করতাম না। যতদিন চলবে চলুক- এটাই ভাবতাম।’