‘দেউলিয়া শ্রীলংকার মূল্যস্ফীতি হার এখন বাংলাদেশের কম’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বণিকবার্তার প্রধান শিরোনাম ‘দেউলিয়া শ্রীলংকার মূল্যস্ফীতি হার এখন বাংলাদেশের কম!’। এতে বলা হয়- খাবার ও জ্বালানির দোকানে দীর্ঘ লাইন। দ্বিগুণ-তিন গুণ মূল্যেও মিলছিল না খাদ্য ও জ্বালানি। রিজার্ভ সংকটে দেউলিয়া শ্রীলংকার জন্য গত বছর আরো বড় সমস্যা হয়ে দেখা দিয়েছিল মূল্যস্ফীতি।

সেপ্টেম্বরে দেশটিতে মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়ায় ইতিহাসের সর্বোচ্চ ৬৯ দশমিক ৮ শতাংশে। বিপাকে পড়ে গৃহস্থালি থেকে শুরু করে শিল্পোৎপাদন পর্যন্ত অর্থনীতির সব খাত-উপখাত। বছর শেষে অর্থনীতিতে সংকোচনের হার দাঁড়ায় ৭ দশমিক ৮ শতাংশ।

খবরটিতে আরও বলা হয়েছে বছর ঘুরে এখন বিপরীত পরিস্থিতি দেশটিতে। দোকানপাটে খাদ্য ও জ্বালানির জোগান পর্যাপ্ত। সরকারের পাশাপাশি কয়েকটি বিদেশী কোম্পানিও সেখানে সুলভ মূল্যে জ্বালানি বিক্রির অনুমোদন পেয়েছে।

গভর্নর নন্দলাল বীরাসিংহের নেতৃত্বাধীন সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলংকা (সিবিএসএল) মূল্যস্ফীতির হার জুলাইয়ে ৬ দশমিক ৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে বলে দেশটির স্ট্যাটিস্টিকস ডিপার্টমেন্টের তথ্যে উঠে এসেছে’।

‘জোবাইদার প্রথম তারেকের পঞ্চম’ শিরোনামে দৈনিক দেশ রূপান্তর পত্রিকায় প্রকাশিত সংবাদে বলা হয়েছে ‘রায়ে তারেক রহমানকে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুটি ধারায় তিন ও ছয় বছর করে মোট নয় বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। এ দুর্নীতিতে সহযোগিতা করার অভিযোগে তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

১৬ বছর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা এ মামলায় গতকাল বুধবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান রায় দেন।’

তবে ঢাকার প্রতিটি দৈনিকেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রীর মামলার রায় সংক্রান্ত খবরাখবর বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। এর বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রংপুরের জনসভার খবর ও ছবি বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে পত্রিকাগুলো।

কালেরকন্ঠ প্রধানমন্ত্রীর রংপুরের জনসভার শিরোনাম করেছে ‘আবারও নৌকায় ভোট চাই’।

এতে বলা হয়েছে রংপুরে আওয়ামী লীগের মহাসমাবেশ থেকে আগামী জাতীয় নির্বাচনে আবারও নৌকায় ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবার কাছে ভোট চান।

পত্রিকাটিতে তারেক রহমান ও জুবাইদা রহমানের মামলার রায়ের খবরের সাথে আরেকটি সংবাদের শিরোনাম হলো’ ভিডিও দেখিয়ে বিএনপি বলেছে তাদের ওপর হামলা হয়েছে’।

এতে বলা হয়েছে গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে হামলা, গাড়িতে অগ্নিসংযোগ এবং নেতাকর্মীদের মারধরের ঘটনার বিষয়ে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের অবহিত করেছে বিএনপি।

ওই দিনের ঘটনার ওপর নির্মিত একটি ভিডিও দেখিয়ে বিএনপি বলেছে, তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছিল। বিনা উসকানিতে পুলিশ তাদের ওপর হামলা করেছে। পুলিশের উপস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা গাড়িতে আগুন দিয়েছে।

Daily Sun এর একটি সংবাদের শিরোনাম হলো Now Zubaida can’t contest any election.

খবরটিতে বলা হয়েছে দুর্নীতি মামলায় বিভিন্ন মেয়াদের দণ্ডপ্রাপ্ত হওয়ার কারণে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জুবাইদা রহমান এখন আর কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না। দলটির চেয়ারপার্সন খালেদা জিয়াও একই কারণে সামনের নির্বাচনে অংশ নিতে পারবেন না।

কূটনীতিকদের সাথে বৈঠক ও বিএনপির প্রতিক্রিয়া

যুগান্তরে বিএনপি মহাসচিবের বক্তৃতাকে উদ্ধৃত করে করা একটি সংবাদের শিরোনাম ‘ফরমায়েশি রায়ের আরেকটি দৃষ্টান্ত স্থাপিত হলো’।

এতে বলা হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে ‘মিথ্যা ও সাজানো’ মামলায় সাজা আওয়ামী সরকারের ফরমায়েশি রায়ের আরেকটি দৃষ্টান্ত স্থাপিত হলো বলে মনে করে বিএনপি।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ঢাকা মহানগর বিশেষ দায়রা জজ আদালতে তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে সাজা দেওয়াটা আওয়ামী দুঃশাসনের কোনো ব্যতিক্রমী ঘটনা বলে কারো মনে হয়নি। বিচার বিভাগের দলীয়করণের এটা আরেকটি নিকৃষ্ট নজির। সরকারপ্রধান নিজেকে অপ্রতিদ্বন্দ্বী রাখতে চান’।

এসব খবরের বাইরে দেশ রূপান্তরের আরেকটি খবরের শিরোনাম হলো ‘বিদেশিদের চাপেই কর্মসূচিতে লাগাম’।

এতে বলা হয়েছে, “ বিএনপির অবস্থান কর্মসূচির দিন সংঘর্ষ ও বাসে আগুন দেওয়ার ঘটনার পাশাপাশি দলটির দুই নেতার প্রতি সরকারের আচরণ রাজনীতিতে নতুন বার্তা হয়ে এসেছে। এ বিষয়টিকে বিএনপি ‘নিম্নমানের মশকরা’ ও দলে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা হিসেবে দেখলেও আওয়ামী লীগ বলছে, তারা সৌহার্দ্যরে বার্তা দেওয়ার নতুন কৌশল প্রয়োগ করেছে’।

এতে আরও বলা হয়, ‘এ ঘটনাটি বাদ দিলেও সম্প্রতি রাজনীতিতে দুই দল কাছাকাছি স্থানে কর্মসূচি পালন করলেও সংঘাতে জড়ায়নি। এ বিষয়ে কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, আসন্ন নির্বাচন ঘিরে বিদেশিদের নজরদারি এবং সর্বোপরি যুক্তরাষ্ট্রের ভিসা নীতির প্রভাব পড়েছে দেশের রাজনীতিতে। তারা বলছেন, সরকারপক্ষ যেমন বিরোধীদের ওপর চড়াও হওয়া থেকে দূরে থাকছে, তেমনি বিরোধী পক্ষও সহিংসতার দায় নিজেদের ঘাড়ে নিতে নারাজ’।

কালবেলার একটি খবরের শিরোনাম হলো ‘কূটনীতিকদের কাছে নির্যাতনের অভিযোগ দিলো বিএনপি’।

এতে বলা হয়েছে বিদেশি কূটনীতিকদের কাছে ঢাকায় মহাসমাবেশও অবস্থান কর্মসূচিতে হামলা, গ্রেপ্তার, নির্যাতনের অভিযোগ দিলো বিএনপি। একই সঙ্গে দেশের সাম্প্রতিক রাজনৈতিক চালচিত্র তাদের অবহিত করেছে দলটি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অনুকূলে নয় বলেও জানিয়েছে তারা।

ওমানে আটক আওয়ামী লীগ এমপি

মানবজমিনের একটি সংবাদ শিরোনাম ‘ওমানে বাংলাদেশি মহিলা এমপি আটক মুচলেকায় মুক্ত’।

এতে বলা হয়েছে ওমানে রাজনৈতিক মিটিং করতে গিয়ে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বেশ ক’জন সফরসঙ্গী এবং স্থানীয় নেতাকর্মীসহ আটক হয়েছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি খাদিজাতুল আনোয়ার সনি। গত মঙ্গলবার রাতে ওমানের রাজধানীতে একটি হোটেলে রাজনৈতিক বৈঠকে বসেছিলেন তিনি।

The Daily Star এ সম্পর্কিত খবরের শিরোনাম করেছে ‘AL MP Sony detained in Oman fro 12hrs’. অর্থাৎ আওয়ামী লীগ এমপি সনি ওমানে ১২ ঘণ্টার জন্য আটক।

খবরটিতে বলা হয় ওমান পুলিশের হাতে ১২ ঘণ্টা আটক থাকার পর ছাড়া পেয়েছে আওয়ামী লীগের এই এমপি।

ডেঙ্গু, নূর, রপ্তানি ও খাতিরের প্রকল্প

দৈনিক প্রথম আলোতে ‘আরও ৭টি খাতিরের প্রকল্প আসছে, ব্যয় ১৬০ কোটি টাকা’ শীর্ষক সংবাদে বলা হয়েছে ‘…….সংশ্লিষ্ট ব্যক্তিরা এসব প্রকল্পের নাম দিয়েছেন খাতিরের প্রকল্প। কারণ খাতিরের ভিত্তিতে প্রকল্পগুলো নেওয়া হয় এবং পরে ইচ্ছেমতো অনিয়ম করা হয়। নতুন করে সাতটি প্রকল্প অনুমোদনের জন্য গত মাসে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে সমাজসেবা অধিদপ্তর। কমিশন এখন তা পর্যালোচনা করছে’।

দৈনিক সংবাদে ‘ডেঙ্গু আক্রান্তের হার বাড়ছে ঢাকার বাইরে’ শিরোনামে প্রকাশিত খবরে বলা হয়েছে দেশে এডিস মশাবাহী ডেঙ্গুর প্রকোপ অব্যাহত আছে। এবার ঢাকার বাইরে বেড়েছে আক্রান্তের হার। গত একদিনে মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১২ জন।

ডেঙ্গু নিয়ে সমকালের একটি শিরোনাম হলো ‘ ঢাকার বাইরে ডেঙ্গু পরীক্ষার কিট সংকট’। খবরটিতে বলা হয়েছে রাজধানী ঢাকার বাইরে বিভিন্ন জেলা উপজেলা শহরগুলোতে টানা চার দিন ধরে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছেন। ফলে জ্বর হলেই অনেকে ডেঙ্গু পরীক্ষা করারতে ভিড় করছেন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। এমন পরিস্থিতিতে ঢাকার বাইরের সরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষার প্রয়োজনীয় কিট সংকট দেখা দিয়েছে।

নয়াদিগন্ত পত্রিকায় ‘ঢাবিতে নুরের ওপর ছাত্রলীগের হামলা’ শীর্ষক খবরে বলা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারো ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন গণ অধিকার পরিষদের সভাপতি নূরুল হক নুর। বুধবার বিকেলে টিএসসি এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

NEW AGE এর এ বিষয়ক খবরের শিরোনাম হলো ‘BCL Attacks Nur at DU, DB raids his home’. অর্থাৎ ছাত্রলীগ নুরের ওপর হামলা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর ডিবি বাড়িতে তল্লাশি করেছে।

THE BUSINESS STANDARD পত্রিকার একটি সংবাদের শিরোনাম হলো Export grow by over 15% in July. অর্থাৎ জুলাইতে রপ্তানি বেড়েছে পনের শতাংশ। এতে বলা হয় যে অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাইতে পোশাক খাতের রপ্তানি বেড়েছে। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে রপ্তানি আয় বেশি হয়েছে ১৫ দশমিক ২৬ শতাংশ। জুলাই মাসে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৪৫৯ কোটি ২৯ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে আড়াই শতাংশ বেশি।

দৈনিক ইত্তেফাকে এ সম্পর্কিত খবরের শিরোনাম হলো ‘জুলাইয়ে রপ্তানি বেড়েছে ১৫.২৬ শতাংশ’। সূত্র: বিবিসি বাংলা