দূর্গাপূজা উপলক্ষে আরএমপির নিদের্শনা

নিজস্ব প্রতিবেদক:
আসন্ন দূর্গাপুজা উপলক্ষে এ বছর রাজশাহী মহানগরীতে ৭৩টি পূজা মন্ডপে পূজা উদযাপিত হবে বলে এখন পর্যন্ত জানা গেছে। প্রতিটি পূজা মন্ডপে কমিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবক মোতায়েনের বিষয়ে আরএমপি’র পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া পূজা মন্ডপসমূহে পর্যাপ্ত লাইটিং/আলোর ব্যবস্থা রাখা, আতশবাজি/পটকা/বিস্ফোরক দ্রব্য ব্যবহার থেকে বিরত থাকাসহ নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে।

আজ সোমবার বেলা সাড়ে ১১ টায় আরএমপি পুলিশ লাইনের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় এ নির্দেশনা প্রদান করা হয়। মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার সরদার তমিজউদ্দীন আহমেদ।

সভায় প্রতিটি পূজা মন্ডপে কমিটি কর্তৃক ভেটিং করতঃ স্বেচ্ছাসেবক নিয়োগ করা এবং স্বেচ্ছাসেবকদের আইডি কার্ডসহ দায়িত্বে নিয়োজিত করা, পূজা উদযাপন কমিটি কর্তৃক পূজামন্ডপে দর্শনার্থীদের ব্যাগ/পোটলা ইত্যাদি নিয়ে প্রবেশ না করার জন্য অনুরোধ করা, পূজামন্ডপ কমিটি কর্তৃক পূজামন্ডপসমূহে অগ্নিনির্বাপন ব্যবস্থা নিশ্চিতকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, পূজা কমিটি কর্তৃক সংশ্লিষ্ট পুলিশ ইউনিটের সাথে সমন্বয় করে বিসর্জনের পূর্বে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং কোন অবস্থাতেই শোভাযাত্রার রুট পরিবর্তন না করা, বিসর্জনের সময়ে স্থানীয় পূজা কমিটি কর্তৃক ভিডিও রেকডিং এর ব্যবস্থা করা, মাইক ব্যবহারে অন্যান্য ধর্মের প্রতি সম্মান রাখা এবং ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার সমস্যা না হয় তা নিশ্চিত করা, পূজা কমিটি কর্তৃক পূজা মন্ডপে সিসিটিভি/ভিডিও ধারণের ব্যবস্থা করা এবং পূজা কমিটি কর্তৃক প্রতিমা বিসর্জনস্থলে মাইক ও আলোর ব্যবস্থা করার জন্য পুলিশের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়।

সভায় মহানগরীর বিভিন্ন পূজা মন্ডপ কমিটির সভাপতি/সেক্রেটারীবৃন্দ, আরএমপি’র বিভিন্ন ইউনিটের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতিনিধি, এনএসআই এর প্রতিনিধি, ডিজিএফআই এর প্রতিনিধি, আনসার/ভিডিপি’র প্রতিনিধি এবং রাজশাহীর সাংবাদিক সংগঠনসমূহের সভাপতি ও সেক্রেটারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় পূজা মন্ডপসমূহে কিভাবে নিরাপত্তা নিশ্চিত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ট্রাফিক ব্যবস্থাপনা আরো বেশি সক্রিয় করার বিষয়ে আলোচনা হয়।

স/শ