দূর্গাপুরে এই প্রথম অনুষ্ঠিত হলো আন্ত:স্কুল ইংরেজী বিতর্ক প্রতিযোগীতা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর দূর্গাপুর উপজেলায় এই প্রথমবারের মত আয়োজিত হয়েছে আন্ত:স্কুল ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা। উপজেলা প্রশাসন এবং ইংলিশ ল্যাঙ্গুএজ ক্লাব, দূর্গাপুর, রাজশাহী এর যৌথ আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

 

১ম আন্ত:স্কুল ইংরেজী বিতর্ক প্রতিযোগিতা ২০১৭ মোট ৫ টি ধাপে অনুষ্ঠিত হয়েছে। ৪২ টি মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা এতে অংশগ্রহণ করেছে। ২৩-২৪ মে ২০১৭ ১ম রাউন্ডে ২১ ম্যাচ দুটি পৃথক ভেনুতে অনুষ্ঠিত হয়েছে। এখান থেকে সেরা ১৬ দল ২য় রাউন্ডে অংশগ্রহন করেছে (২৮ মে)। কোয়ার্টার ফাইনালে সেরা ৮ দল (৩১ মে), সেমিফাইনালে সেরা ৪ দল (৪ জুন) এবং আজ বৃহস্পতিবার (১৫ জুন) ফাইনালে সেরা দুই দল অংশগ্রহণ করেছে।

টুর্নামেন্টে ফাইনালে অংশগ্রহণ করে আমগাছি শহরবানু উচ্চ বিদ্যালয় এবং সিংগা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়। হাড্ডাহড্ডি লড়াইয়ে আমগাছি শহরবানু উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন হন এবং একই বিদ্যালয়ের মোঃ তামিম ফরহাদ শুভ শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন।

 

ফাইনালে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, স্কুল কলেজের শিক্ষক, ছাত্র-ছাত্রি, সুশীল সমাজের প্রতিনিধি, প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলকে আগামী ১৯ জুন অনুষ্ঠানের মাধ্যমে আকর্ষণীয় পুরষ্কার এবং সনদ দেয়া হবে।

সহকারী কমিশনার (ভূমি) ও ইংলিশ ল্যাঙ্গুএজ ক্লাব এর পরিচালক রাজীবুল ইসলাম খান বলেন, দূর্গাপুরের মত একটি গ্রাম প্রধান উপজেলায় এরকম বৃহত পরিসরে আন্ত স্কুল ইংরেজী প্রতিযোগিতার বিষয়টি বাংলাদেশের অন্যান্য এলাকার জন্য অনুসরনীয় হতে পারে। স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে সৃজনশীলতার বিকাশের জন্য এটি হতে পারে একটি উত্তম মাধ্যম। টুর্নামেন্টজুড়ে স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের উচ্ছাস, উদ্দিপনা, বিতর্কের মান ছিল অবিশ্বাস্য।

 

তিনি জানান, এই উপজেলার ছাত্র ছাত্রীদের মধ্যে ইংরেজি বিষয়ে ভীতি দূর করতে এবং সৃজনশীলতা বিকাশের লক্ষে ইংরেজী বিতর্ক জোরালো ভূমিকা রাখতে পারে। ২০১৬ সালের ৪ আগষ্ট ইংলিশ ল্যাঙ্গুএজ ক্লাব এর যাত্রা শুরু হয় । উপজেলা নির্বাহী অফিসার ক্লাবের উপদেস্টা হিসাবে আছেন এবং স্থানীয় দুজন কলেজ শিক্ষক ক্লাবের মেন্টর হিসাবে কাজ করছেন। নিয়মিত ইংরেজি সেশন আয়োজন, সচেতনতামুলক কর্মকান্ড (বাল্যবিবাহ, ইভটিজিং, মাদক বিরোধী), বিতর্ক প্রতিযোগিতা আয়োজন ক্লাবের পরিকল্পিত কার্যক্রমের মধ্যে আছে ।

স/শ