দুর্বার বাংলাদেশের সামনে ফেবারিট উ.কোরিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক:   ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশের দুরত্ব খুব একটা বেশি না। চাইলেই বিমানের টিকিট পাওয়া যায়। সহজলভ্য বললেও ভুল হবে না।

ওখানেই এশিয়ান গেমস খেলছে বাংলাদেশ ফুটবল দল। বাংলাদেশ গ্রুপ পর্ব পার হতে পারবে না বলে ধরেই নিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্তারা। ফলে ইন্দোনেশিয়া থেকে দেশে ফেরার ২১ আগস্টের টিকিট করে রাখা হয়েছিল! অদ্ভুত বাফুফের সিদ্ধান্ত! নিজ খেলোয়াড়দের ওপরই নেই আত্মবিশ্বাস?

ফেডারেশনের কর্মকর্তারা খেলোয়াড়দের ওপর আত্মবিশ্বাস রাখতে না পারলেও খেলোয়াড়রা ঠিকই ছিলেন আত্মবিশ্বাসী। তাইতো এশিয়ান গেমসের নক আউট পর্বে উঠেছে বাংলাদেশ। ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতারকে ১-০ গোলে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়ান গেমসে নক আউট পর্বে উঠেছে। ফলে বাতিল করা হয়েছে বাংলাদেশের ফেরার টিকিট।

প্রি-কোয়ার্টারে বাংলাদেশের প্রতিপক্ষ উত্তর কোরিয়া। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে বেকাসির উইবায়া মুক্তি স্টেডিয়ামে। এশিয়ান গেমসে বাংলাদেশ পেয়েছে কাঙ্খিত সাফল্য। এখন উত্তর কোরিয়ার বিপক্ষে নিজেদের মেলে ধরার সুযোগ বাংলাদেশের।

এশিয়ান গেমসের গত আসরে উত্তর কোরিয়া রানার্স-আপ হয়েছিল। ডিফেন্ডিং রানার্সআপদের বিপক্ষে লড়াইটা মোটেও সহজ হবে না। মুখোমুখি লড়াইয়ে ফেবারিট তারাই। তবুও আত্মবিশ্বাসী কাতারের বিপক্ষে গোল পাওয়া জামাল ভূঁইয়া। দলের অধিনায়ক বৃহস্পতিবার অনুশীলন শেষে বলেছেন,‘এটা আমাদের জন্য আরেকটি ম্যাচ। আমরা আত্মবিশ্বাসী। আমরা হয়তো একাধিক সুযোগ পাবো না। চাপে থাকব। কিন্তু যখনই সুযোগ পাবো সেটা কাউন্ট করার চেষ্টা করবো।’

কাতারকে হারানোর পর বাংলাদেশ দল রয়েছে ফুরফুরে মেজাজে। পুরো দলের লক্ষ্য আরও উচুঁতে। উত্তর কোরিয়াকেও হারানো সম্ভব এমন আত্মবিশ্বাসের মূলমন্ত্র ফুটবলারদের কানে তুলে দিয়েছেন কোচ জেমি ডে। কোচ গণমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছেন,‘আমরা কাতারের বিপক্ষে যেভাবে খেলেছি তার থেকেও ভালো খেলতে হবে। আমরা গোলমুখে যদি আরেকটু গোছানো ফুটবল খেলতে পারি তাহলে আমাদের পক্ষে অনেক কিছু করা সম্ভব। আমাদেরও সুযোগ থাকবে ভালো কিছু করার।’

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্থান ১৯৪ এবং উত্তর কোরিয়ার স্থান ১০৮। মাঠের খেলায় র‌্যাঙ্কিং খুব যে প্রভাব ফেলে না, তা এরই মধ্যে প্রমাণ করেছে দূর্বার বাংলাদেশ। কাতারকে হারিয়ে যেভাবে বদলে গেল বাংলাদেশ ফুটবল দল, তাতে উত্তর কোরিয়ার বিপক্ষে ভালো লড়াই করার দাবি রাখে। এর আগে বাংলাদেশ ১৯৮০ সালে উত্তর কোরিয়ার বিপক্ষে তিনবার খেলেছিল। দুবার হারের তিক্ত স্বাদ পেয়েছে বাংলাদেশ। ড্র হয়েছে আরেক ম্যাচ।

এশিয়ান গেমসে ফুটবল ও হকি বাদে এখন পর্যন্ত বড় কোনো সাফল্য নেই বাংলাদেশের। কাতারকে হারিয়ে চমকে দিয়েছিল ফুটবলাররা। আজ কি আরেকটি চমক দেখাবে বাংলাদেশ?

রাইজিংবিডি