দুর্গাপুরে পুকুর খনন বন্ধে ইউএনও’র জিরো টলারেন্স ঘোষণা

দুর্গাপুর প্রতিনিধি:
রাজশাহীর দুর্গাপুরে কৃষি জমিতে পুকুর খনন বন্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন সরকার। সেই সাথে বরেন্দ্র ডিপটিউবল হতে অবৈধভাবে পুকুরে পানি সরবরাহ বন্ধ করতে ঘোষণা দিয়েছেন তিনি। আজ শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনাকালে এ ঘোষণা দেন তিনি।

সকালে উপজেলার বেলঘরিয়া এলাকায় স্বপন ও আশরাফ নামের দুই পুকুর মালিকের অবৈধভাবে পুকুর খননে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন ইউএনও। এসময় অবৈধভাবে পুকুর খননের কাজে ব্যবহৃত এক্সভেটরের ড্রাইভার পারভেজকে হাতেনাতে আটক করা হয়। পরে অবৈধভাবে পুকুর খননের দায়ে দুইটি এক্সভেটরের ব্যাটারি জব্দ করা হয় এবং চালকদের ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে একই এলাকার ধরমপুর কলেজের শিক্ষক হাসান অবৈধভাবে পুকুর খনন করছেন- এমন খোঁজ পেয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। সেখানে পুকুর মালিক হাসানকে আটক করা হয় এবং এক্সভেটরের ব্যাটারি জব্দ করা হয়। পরে পুকুর মালিক হাসানকে অবৈধভাবে পুকুর খনন না করার শর্তে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

এদিন বিকালে উপজেলার গোপালপাড়া এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হয়। সেখানেও একটি এক্সভেটরের ব্যাটারি জব্দ করা হয়। সন্ধ্যায় উপজেলার গোপালপুর এলাকায় অভিযান পরিচালনা করেন ইউএনও।

দিনভর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট লিটন সরকার অবৈধভাবে পুকুর খনন বন্ধে জিরো টলারেন্স ঘোষণা দিয়ে মাঠে ভ্রাম্যমাণ অভিযান অব্যাহত রাখেন।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট লিটন সরকারকে এসব অভিযানে সহযোগিতা করেন, উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান, ভূমি উপসহকারি কর্মকর্তা মুঞ্জুরুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকার জানান, কৃষি জমিতে পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে। আমরা কৃষি জমিতে পুকুর খনন বন্ধে উচ্চ আদালতের একটি আদেশপত্র পেয়েছি। উচ্চ আদালতের আদেশের পর থেকে দুর্গাপুর উপজেলার কৃষি জমিতে নতুন করে আর কোনো পুকুর খনন হবে না। অবৈধভাবে পুকুর খনন বন্ধ না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

স/শা