দুর্গাপুরে কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান সংগ্রহ করছেন ইউএনও

দুর্গাপুর প্রতিনিধি:
সরকারের বেধে দেয়া দরে রাজশাহী দুর্গাপুরে প্রান্তিক কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান সগ্রহ করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন সরকার। এতে প্রকৃত শতশত কৃষক লোকসানের হাত থেকে রক্ষা পাবে।

আজ মঙ্গলবার সকাল থেকে দিনব্যাপী উপজেলার রসুলপুর,আলীপুর,জয়কৃষ্টপুরসহ বিভিন্ন এলাকার প্রান্তিক কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান ক্রয় করেন তিনি। এ সময় ওইসকল কৃষকদের কাছে থাকা ধান পরীক্ষা করে ২৬ টাকা কেজি দরে এক দিনে প্রায় তিন মেট্রিক টন ধান সংগ্রহ করেন।

উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, এবারে দুর্গাপুর উপজেলার জন্য ১৮৪ মেট্রিক টন ধান ও ১১৬ মেট্রিক টন গম ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অপরদিকে মিল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ করা হবে ৫২১ মেট্রিক টন। ধানের মূল্য ধরা হয়েছে ২৬ টাকা কেজি, গম ২৮ টাকা ও চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৬ টাকা প্রতি কেজিতে।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকার বলেন, কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের জন্য গণপ্রচারনা চালানো হচ্ছে। প্রান্তিক কৃষকরা যাতে মধ্যসত্বভোগীদের খপ্পরে না পড়ে এবং সরকারের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত না হয় সে জন্য সরাসরি প্রান্তিক কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান সংগ্রহ অভিযান চালানো হচ্ছে। এছাড়াও কৃষকদের সরাসরি ধান খাদ্র গুদামে পৌঁছানোর জন্য সকল প্রকার সুযোগ করে দেয়া হচ্ছে।

এর আগে গত ১৩ তারিখে উপজেলার খাদ্য গুদামে বোরো ধান,গম ও চালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য প্রফসর ডাক্তার মনসুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান, দুর্গাপুর খাদ্য গুদামের ইনচার্জ মিজানুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, চালকল মিল মালিক সমিতির সভাপতি আজিজুল হক প্রমূখ।

স/অ