দুপুরে পাতে রাখুন মটরশুটি-চিংড়ির মজাদার কারি

সিল্কসিটিনিউজ ডেস্ক:  মটরশুটি যেকোনো খাবারের সঙ্গেই বেশ মানিয়ে যায়। সে সালাদ হোক আর সবজি-আমিষ! আর চিংড়ি খেতে তো সবাই পছন্দ করে! চিংড়ি ও মটরশুটির মিশেলে তৈরি করা যায় মুখোরোচক এক পদ।

সাধারণত চিংড়ি ভুনা বা মালাইকারি রান্না খাওয়া হয়ে থাকে। আবার বিভিন্ন সবজির সঙ্গেও চিংড়ি রান্না বেশ মজাদার হয়। ঠিক তেমনই মটরশুটি দিয়ে চিংড়ি রান্নার স্বাদ একবার খেলে মুখে লেগে থাকবে।

সামান্য কয়েকটি উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করে নেওয়া যায় এ পদ। চলুন তবে জেনে নেওয়া যাক মটরশুটি-চিংড়ির মজাদার রেসিপি-

উপকরণ:

১. চিংড়ি মাছ মাঝারি আকারের ১০টি
২. পেঁয়াজ কুচি ৩টি
৩. কাঁচা মরিচ ফালি ৩-৪টি
৪. জিরা বাটা আধা চা চামচ
৫. লবণ ও তেল পরিমাণমতো
৬. আদা-রসুন বাটা আধা চা চামচ
৭. মটরশুটি এক কাপ
৮. ধনিয়া পাতা কুচি
৯. হলুদের গুঁড়ো
১০. মরিচের গুঁড়ো

jagonews24

পদ্ধতি: প্রথমে মটরশুটিগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে পানি নিয়ে সামান্য লবণ ও চিনি মিশিয়ে মটরশুটি দিয়ে ফুটিয়ে নিতে হবে। চিনি ব্যবহার করলে মটরশুটির সবুজ রং নষ্ট হয় না।

এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। তারপর একে একে আদা, রসুন ও জিরা বাটা, শুকনো মরিচের গুঁড়ো দিয়ে মশলা কষিয়ে নিন।

মশলা কষানো হয়ে গেলে মটরশুটি দিয়ে কিছু সময় নেড়ে রান্না করুন। এরপর চিংড়ি মাছ দিয়ে কষাতে হবে ২-৩ মিনিট। তারপর কাঁচা মরিচের ফালি ও পানি দিয়ে ঢেকে দিতে হবে।

পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে ধনেপাতা কুচি উপরে ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার মটরশুটি-চিংড়ির সুস্বাদু পদ। ভাত বা পোলাওয়ের সঙ্গে বেশ মানিয়ে যায় পদটি।

সূত্র: জাগো নিউজ