দুই মাস নিষিদ্ধ এবং ১ বছর কঠোর নজরদারিতে জভেরেভ

মেক্সিতো ওপেনের ডাবলসের একটি ম্যাচে চেয়ার আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছিলেন টেনিস তারকা আলেকজান্ডার জভেরেভ। এজন্য তাকে বেশ কঠোর শাস্তিই পেতে হলো। তাকে আট সপ্তাহের জন্য নির্বাসিত করেছে এটিপি। এই সময়ে তিনি কোনো টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেন না।

পাশাপশি আগামী এক বছর তার ওপর নজরদারি করা হবে। এই সময়ের মধ্যে আবার এমন কিছু করলে আরও বড় শাস্তি পেতে হবে তাকে।

মেক্সিকোর আকাপুলকোয় আয়োজিত ওই টুর্নামেন্টের একটি ম্যাচ হারার পর বিরক্ত, ক্ষুব্ধ জভেরেভ চিৎকার করতে করতে আম্পায়ারের চেয়ারে র‌্যাকেট দিয়ে বার বার আঘাত করেন।  এই ঘটনার জন্য আগেই জার্মান তারকাকে ৪০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়। সঙ্গে পুরস্কার মূল্য থেকেও কেটে নেওয়া হয় ৩১ হাজার মার্কিন ডলার। কেড়ে নেওয়া হয় ওই টুর্নামেন্টয় জভেরেভের অর্জিত সমস্ত সিঙ্গলস এবং ডাবলস পয়েন্ট।

তাকে জানানো হয় আট সপ্তাহের মধ্যে এটিপির কোনো টুর্নামেন্টে অশোভন আচরণ করলে আরও ২৫ হাজার ডলার জরিমানা করা হবে। ওই ঘটনার পর জভেরেভ নিজের ব্যবহারের জন্য নিঃশর্ত ক্ষমা চান। তাতেও শেষ রক্ষা হয়নি বিশ্ব র‍্যাংকিংয়ের এই শীর্ষ তারকার। ফলে, আগামী এক বছর সার্কিটে তাকে যথেষ্ট সংযম এবং ধৈর্যের পরিচয় দিতে হবে। ঘটনার দিন থেকে এক বছর সময় কাল ধরা হবে বলে জানানো হয়েছে। তবে তার জরিমানার পরিমাণ আর বৃদ্ধি করা হয়নি।

 

সূত্রঃ কালের কণ্ঠ