দুই দেশের সেনাপ্রধানের সৌজন্য স্বাক্ষাৎ

সিল্কসিটিনিউজ ডেস্ক: বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

শনিবার সকাল ৮টা ১০ মিনিটে সেনা সদর দপ্তরে সাক্ষা‍ৎ করেন।

জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রী এবং চার সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশের সেনাপ্রধানের আমন্ত্রণে তিনদিনের সফরে শুক্রবার সকাল ৯টার দিকে বাংলাদেশে আসেন। বিপিন রাওয়াত সেনাপ্রধান হওয়ার পর এটি তার প্রথম বিদেশ সফর।

স্বাক্ষাতের আগে ভারতীয় সেনাপ্রধান বাংলাদেশ সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেনানিবাসের সেনাকুঞ্জে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অর্নার দেয় তাকে।

দিনের সূচি অনুযায়ী আজ ভারতীয় প্রতিনিধিদল গোবিন্দগঞ্জে যাবেন। সেখানে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি যুদ্ধক্ষেত্র ও বগুড়া সেনানিবাস পরিদর্শন করবেন। জেনারেল বিপিন রাওয়াত ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে যুদ্ধে অংশ নিয়েছিলেন। সেনা কর্মকর্তা রাওয়াতের নেতৃত্বাধীন ব্যাটালিয়ন বাংলাদেশের উত্তরাঞ্চলে পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, শাওলকান্দি, মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধে অংশ নেয়।

এ ছাড়া বিকেল ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। এদিকে এপিলে ভারত যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে হতে পারে দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি সই। তারই আগে সফরে আসলেন ভারতের সেনাপ্রধান।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, দুই দেশের সশস্ত্র বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাদের মধ্যে চলমান সফর বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় সেনাপ্রধানের এই কর্মসূচি। সর্বশেষ ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের সেনাপ্রধান ভারত সফরে গিয়েছিলেন। বিমান বাহিনী ও নৌ বাহিনী প্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ভারতের বিমান বাহিনী এবং নৌ-বাহিনী প্রধানও ২০১৬ সালে বাংলাদেশ সফর করেন।

সূত্র: রাইজিংবিডি