দুইশত ভর্তিচ্ছুদের থাকার ব্যবস্থা করলেন রাবির প্রাক্তন শিক্ষার্থী কবির

রাবি প্রতিনিধি:
হল কর্তৃপক্ষের অর্থায়ন ছাড়াই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের পাশে নিজ উদ্যোগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আবাসনের ব্যবস্থা করেছেন বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাক্তন এক শিক্ষার্থী। শনিবার (২৩ জুলাই) শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন কালের কণ্ঠকে এ তথ্য জানান।
ওই প্রাক্তন শিক্ষার্থীর নাম মো. কবির উদ্দিন পলাশ। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী। রাজশাহীর চন্দ্রিমা থানার বাসিন্দা।
সরেজমিন গিয়ে দেখা যায়, শহীদ সোহরাওয়ার্দী হলের পাশে বাঁশ দিয়ে ছাউনি বানানো হয়েছে। ছাউনির উপর দিয়ে তাবু এবং চারপাশ কাপড় দিয়ে ঘেরাও করা হয়েছে। ছাউনিটিতে ২০০ জন ভর্তিচ্ছু এবং অভিভাবক থাকতে পারবেন। ছাউনিতে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য বাতি, ফ্যান এবং সুপেয় পানিসহ সকল সুবিধা দেয়া  হবে। দুপুরে বা রাতের খাবার ভর্তিচ্ছু এবং তাদের অভিভাবকেরা হলের ডাইনিংয়েই খেতে পারবেন।
শহীদ সোহরাওয়ার্দী হলের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের থাকার জন্য আবাসনের উদ্যোগের বিষয়ে কবির উদ্দিন বলেন, আমিওতো বিভিন্ন সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে গেছি পরীক্ষা দিতে গেছি। সেখানে আত্মীয় স্বজন থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ে আশেপাশে কিংবা বিশ্ববিদ্যালয়ে থাকতে পারলে অনেক সুবিধা হতো।
রাবির এই প্রাক্তন শিক্ষার্থী বলেন, এরকম উদ্যোগ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে করে কিন্তু আমাদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দেখা যায় না। আমি হল প্রাধ্যক্ষ বাবু ভাই বললেন এটা করা যায় কিনা? তার প্রস্তাবে আমি সম্মতি জানাই। আমি তাকে আমার এন‌আরবি কমার্সিয়াল ব্যাংক, নাচোল শাখা এবং আমি আছি সার্বিক সহযোগিতা করবো।
শহীদ সোহরাওয়ার্দী হল প্রাধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা হল কর্তৃপক্ষের কোনো অর্থায়ন নেই। ব্যক্তি উদ্যোগে করা হচ্ছে। আমি আমার পূর্বপরিচিতো রাবির প্রাক্তণ ছাত্র কবির ভাইকে এমন উদ্যোগের বিষয়ে জানাই। তিনি আমার প্রস্তাবে রাজি হয়ে যান এবং ৩০ হাজার টাকা দিয়ে শিক্ষার্থী-অভিভাবকদের থাকার জন্য এই ব্যবস্থা করেছেন।
জি/আর