দখলকারীরা অনেক শক্তিশালী, তারপরও নদী দখলমুক্ত করতে হবে: পানি সম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, নদী দখলকারীরা অনেক শক্তিশালী, তারপরও নদী দখলমুক্ত করতে জনমত সৃষ্টি করতে হবে।
আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর বারঘরিয়ায় ১৪০ কোটি টাকা ব্যয়ে রাবার ড্যাম নির্মাণের স্থান পরিদর্শনকালে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, কতিপয় ব্যবসায়ী নদী দখল করে আরাম আয়েমের জন্য বাড়ি বানাচ্ছে। তাদের উচ্ছেদ করতে গেলেই আদালতের আশ্রয় নেয়। ফলে তাদের উচ্ছেদ করতে বিলম্ব হয়। কিন্তু তাদের উচ্ছেদ করে নদী দখলমুক্ত করতে এই সরকার বদ্ধ পরিকর।
রাবার ড্যাম প্রসঙ্গে তিনি বলেন, শুষ্ক মৌসুমে মহানন্দা নদীতে পানি থাকে না। ফলে চাষাবাদ হয়না বললেই চলে। তাই এই এলাকার মানুষের কথা ভেবেই খুব শীঘ্রই রাবার ড্যাম প্রকল্পের কাজ শুরু করা হবে।
এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন, স্থানীয় নারী সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম বিপিএম পিপিএম, স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোছাইন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো.আলমগীর হোসেনসহ পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্মকর্তাগণ।
পরে প্রতিমন্ত্রী স্থানীয় সার্কিট হাউসে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এদিকে প্রতিমন্ত্রীর সফর সূচি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. আব্দুল ওদুদকে প্রশাসন সময় মতো না জানানোর ফলে তিনি মন্ত্রীর কর্মসূচীতে যোগ দিতে পারেননি বলে অভিযোগ করেছেন।
গতকাল রবিবার সন্ধ্যায় তিনি প্রশাসনের চিঠি পেয়েছেন দাবি করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। পরিকল্পিতভাবে তাকে বিষয়টি জানানো হয়নি অভিযোগ করে তিনি বলেন, ২০১১সালের ২৩শে এপ্রিল তার চাহিদার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠের জনসভায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণের ঘোষণা দেন।  অনেক চড়াই উৎরাই পার করে ২০১৭সালে একনেক বৈঠকে ১৫৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় এই প্রকল্পের জন্য। রাবার ড্যাম প্রকল্পটি নিয়ে অনেক বেশি আশাবাদী এবং এ প্রকল্পটি বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃস্টি আকর্ষণ করা হলে তিনি পানি সম্পদ মন্ত্রণালয়কে নিদের্শনা দেন।
এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জেলার কৃষিতে আমূল পরিবর্তন আসবে। জনসাধারণের দাবি এ প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরেই যেন শুরু হয়। কিন্তু বর্তমান বিএনপি’র দলীয় এমপি বা অন্য কেউ তার চেষ্টার ফসল বলে মনে করছেন। আসলে তারা নির্বোধ ও ব্যক্তিত্বহীন বলে তিনি দাবি করেন।
এদিকে প্রতিমন্ত্রীর সফর সূচি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. আব্দুল ওদুদকে প্রশাসন সময় মতো না জানানোর ব্যাপারে এনডিসি খাদিজা বেগমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রতিমন্ত্রীর সফর সূচি পরিবর্তন হওয়ার ফলে রবিবার সন্ধ্যায় তা চুড়ান্তভাবে জানানো হয়।
স/অ