থাইল্যান্ডে আটকা পড়েছে রাশিয়া-ইউক্রেনের কয়েক হাজার পর্যটক

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে কঠোর নিষেধাজ্ঞা। বিভিন্ন কোম্পানি বাতিল করেছে ফ্লাইট। এমন পরিস্থিতিতে থাইল্যান্ডে রাশিয়ার কয়েক হাজার পর্যটক আটকা পড়েছে। জানা গেছে, নিষেধাজ্ঞা ও ফ্লাইট বাতিলের কারণেই পর্যটকরা দেশে ফিরতে অথবা সেখানের বিল পরিশোধ করতে পারছেন না। এবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে ইউরোপে সংকট চলায় দক্ষিণ পূর্ব-এশিয়ার দেশটির পর্যটন শিল্প ঘুরে দাঁড়াতে পারছে না। তাছাড়া দুই বছরের বেশি সময় ধরে চলা করোনা মহামারির কারণে দেশটির পর্যটন ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। মহামারির আগে অন্যান্য প্রতিবেশী দেশের তুলনায় রাশিয়া থেকে বেশি ভ্রমণকারী থাইল্যান্ডে যেতো।

থাইল্যান্ডের পর্যটন কর্তৃপক্ষের গভর্নর যুথসক সুপাসর্ন জানিয়েছে, ফুকেট, সুরাত থানি, ক্রাবি ও পাতায়াতে প্রায় ছয় হাজার পাঁচশ রাশিয়ান পর্যটক আটকা পড়েছে। এ চারটি প্রদেশে সমুদ্রতীরবর্তী জনপ্রিয় রিসোর্টগুলো অবস্থিত। এছাড়া এক হাজার ইউক্রেনীয় নাগরিকও আটকা সেখানে পড়েছে বলে জানানো হয়েছে।

যুথসক সুপাসর্ন বলেন, আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা ও ফ্লাইট বন্ধ হওয়ার কারণে রাশিয়ানরা বিপাকে পড়েছে। বিশেষ করে ক্রেডিড কার্ড কোম্পানিগুলো মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞায় অংশ নেওয়ায় এ অচলাবস্থা তৈরি হয়েছে। কিন্তু তাদের মধ্যে কেউ কেউ আছেন যারা দেরিতে ফিরতে চান।

তিনি আরও বলেন, এখনো কিছু এয়ারলাইনস রাশিয়ায় ফ্লাইট পরিচালনা করছে। কিন্তু যাত্রীদের অন্যদেশে ট্রানজিট নিতে হবে। এক্ষেত্রে সমন্বয় ও ফ্লাইটের ব্যবস্থা করার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

 

সূত্রঃ জাগো নিউজ