তেলবাহী জাহাজকে আলাদা খাত ঘোষণা

সিল্কসিটিনিউজ ডেস্ক :

তেলবাহী জাহাজকে নৌপরিবহন থেকে আলাদা খাত হিসেবে ঘোষণা করেছে সরকার।

রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সভাপতিত্বে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে তৈলবাহী জাহাজ মালিক সমিতি এবং বিভিন্ন নৌযান শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সভায় জানানো হয়, শিগগিরই এ বিষয়ে গেজেট প্রকাশ করা হবে।

গত ২৬ এপ্রিল তেলবাহী জাহাজের শ্রমিকদের সর্বনিম্ন মজুরী সর্বসাকুল্যে ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল তা অল্পদিনের মধ্যে কার্যকর হবে বলে বৈঠকে জানানো হয়।

 

বৈঠকে তেলবাহী জাহাজের ভাড়া বৃদ্ধির বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে। অল্পদিনের মধ্যে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর সাথে বৈঠকের মাধ্যমে তা নির্ধারিত হবে বলেও সিদ্ধান্ত হয়।

 

এছাড়া তেলবাহী জাহাজে নির্ধারিত অতিরিক্ত ভ্যাট প্রত্যাহার বিষয়ে অর্থমন্ত্রণালয়ের সাথে আলোচনা করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

 

বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণায়ের সচিব মিকাইল শিপার, অতিরিক্ত সচিব মিয়া আব্দুল্লাহ মামুন, বাংলাদেশ অয়েল ট্যাংকার্স ওনার্স এসোসিয়েশনের সভাপতি হাবিবুল আলম বীরপ্রতীক, সিনিয়র সহ সভাপতি মাহবুবুল আহমেদ বীরবিক্রম, জাহাজী শ্রমিক ফেডারেশন এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম এবং সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলমসহ বিভিন্ন নৌযান মালিক-শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

 

 

সূত্র : রাইজিংবিডি