তৃতীয় দিনে একটি বলও গড়ালো না মাঠে

আগেই জানা ছিল, ম্যানচেস্টারের আবহাওয়া বেশ রহস্যময়। যা নিয়ে আবহাওয়াবীদরা পর্যন্ত পূর্বাভাষ দিতে চান না। সেই রহস্যময় আবহাওয়াই শেষ পর্যন্ত ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা মাঠেই গড়াতে দিলো না। সারাদিন অপেক্ষার পর যখন দেখা গেলো খেলা মাঠে গড়ানো সম্ভব নয়, তখন ম্যাচ রেফারি ক্রিস ব্রড দিনের খেলা বাতিল বলে ঘোষণা করলেন।

ফলে দ্বিতীয় দিন শেষে টেস্টের যে স্কোর ছিল, সেটাই থেকে গেলো। কোনো নড়চড় হলো না। ৯ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ বিকেলে ৪৬৯ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাব দিতে নেমে ১ উইকেট হারিয়ে ১৪ ওভারে ৩২ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। এখনও তারা পিছিয়ে ৪৩৭ রান।

প্রথম দিন বৃষ্টির কারণে টস হতে বিলম্ব। খেলা শুরু হতেও বিলম্ব হয়েছিল। যদিও শুরুতে প্রায় এক-দেড় ঘণ্টা খেলা না হলেও পরের সময়টুকু ভালোভাবেই পার হয়েছিল। দ্বিতীয় দিন ছিল বেশ নাটকীয়। ডোম সিবলি আর বেন স্টোকসের দুর্দান্ত দুটি সেঞ্চুরিতে যখন ওয়েস্ট ইন্ডিজের ওপর ছেপে বসেছিল ইংলিশরা, তখন হঠাৎ করেই খেলায় ফেরে ওয়েস্ট ইন্ডিজ।

দিনের শেষদিকে এসে দ্রুতই ইংল্যান্ডের বেশ কয়েকটি উইকেটের পতন ঘটনায় তারা। ১৭৬ রানে বেন স্টোকস এবং ১২০ রানে ফিরিয়ে দেন তারা ডোম সিবলিকে। জস বাটলার এসে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ৪০ রানের বেশি করতে পারেননি তিনি।

তবে ইংলিশ অধিনায়ক জো রুট, যখন দেখলেন ক্যারিবীয়দের শেষ দিকের তাণ্ডব সত্ত্বেও তাদের নিরাপদ সংগ্রহ হয়ে গেছে, তখন শেষ বিকেলের সুবিধা আদায় করে নিতে হঠাৎ ইনিংস ঘোষণা করে বসেন তিনি।

৯ উইকেটে ৪৬৯ রানে থেকে ইনিংস ছেড়ে দিয়ে দিনের শেষ এক ঘণ্টার জন্য ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠান জো রুট। সফলও হলেন। স্যাম কুরানের বলে এলবিডব্লিউ হয়ে ১২ রান করে ফিরে যান ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্পবেল। ১৪ ওভারে ১ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের ৩২ রানে শেষ হয় দ্বিতীয় দিনের খেলা।

তৃতীয় দিনের খেলার শুরুতে ক্যারিবীয় ব্যাটসম্যানরা চড়াও হতে পারেন নাকি রাজত্ব চলবে ইংলিশ পেসারদের, সেটা দেখার অপেক্ষায় ছিল সবাই। কিন্তু কিসের কি! বেরসিক বৃষ্টি কি আর ক্রিকেট সমর্থকদের মনের কথা বোঝে? দিনের খেলা শুরুর আগেই ওল্ড ট্র্যাফোর্ড ভাসিয়ে বৃষ্টি নামে। যে কারণে শেষ পর্যন্ত দিনের খেলাই বাতিল করলেন ম্যাচ রেফারি।