তুরস্ক ও কাতারে বিমানঘাঁটি ছাড়ছে না যুক্তরাষ্ট্র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

তুরস্ক ও কাতারে অবস্থিত বিমানঘাঁটি ছাড়বে না যুক্তরাষ্ট্র। ওই দুই দেশ থেকে যুক্তরাষ্ট্র বিমান ঘাঁটি সরিয়ে নিচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ার পর এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড। খবর আল জাজিরার।

রোববার টুইটারে এক বিবৃতিতে সেন্টকম জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্র তুরস্কের ইনসারলিক বিমানঘাঁটি ত্যাগ করছে না, পাশাপাশি তারা কাতারের আল উদিয়াদ বিমানঘাঁটিও ত্যাগ করছে না। এ ধরনের খবর মিথ্যা।’ মার্কিন বিমানবাহিনীর সেন্ট্রাল কমান্ডও টুইট বার্তায় বলেছে, এ ধরনের খবরের ‘বিশ্বাসযোগ্যতা শূন্য’।

২২ মার্চ ইসরায়েলের একটি ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, ওই দুটি ঘাঁটি ত্যাগের প্রস্তুতি নিয়েছে মার্কিন বাহিনী। মার্কিন কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে জানিয়ে আসছে, ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যকার সাম্প্রতিক উত্তেজনা তুরস্কে যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকাণ্ডকে প্রভাবিত করবে না।

দেশের বাইরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি সেনা ও অস্ত্র-সরঞ্জাম রয়েছে কাতারের আল উদিয়াদ বিমান ঘাঁটিতে। কাতারের রাজধানী দোহা থেকে ৩০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত ওই ঘাঁটিতে নয় হাজারেরও বেশ মার্কিন সেনা অবস্থান করছে। মোতায়েন রয়েছে যুক্তরাষ্ট্রের ১০০ সামরিক বিমান।