“তিন নম্বরটা আমিও হতে পারতাম”

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পা ফুলে ঢোল। বরফ দিতে দিতে ফোনে মেয়েটি বলল, “পিছন থেকে একটা জোর ঠেলা এল। টাল সামলাতে না পেরে পা গিয়ে ঠুকে গেল লোহার বিমে”

অসহ্য যন্ত্রনার মধ্যেই রঞ্জুরিমা জানালেন , “পৌনে ছ’টা নাগাদ অফিস থেকে বাড়ি ফিরছিলাম। এক নম্বর প্ল্যাটফর্মের উপর ফুটব্রিজে তখনই ভিড় হয়ে গিয়েছে।” কিছুক্ষণ আগেই আপ ও ডাউন লাইনে ট্রেন এসে যায়।
শুরু হয় হুড়োহুড়ি। রঞ্জুরিমা দাস তখন ফুটব্রিজের মাঝখানে, ফুটব্রিজের বিশাল লাইন না এগোয় না পিছোয়।

পেশায় ফটোগ্রাফার তরুণী বলেন,”আমি এই লাইনে ডেলি প্যাসেঞ্জার। ভিড় থাকে। কিন্তু কোনওদিন এমন পরিস্থিতি হয়নি। আরপিএফ যাঁরা ছিলেন তাঁরা বুঝতে পারছিলেন পরিস্থিতি হাতের বাইরে যাচ্ছে।” ব্রিজের উপরে থাকা আরপিএফ মানুষকে ধীরে ধীরে প্ল্যাটফর্মে যেতে বলে।

কিন্তু তখন হাতের বাইরে চলে গিয়েছে সবকিছুই। শুরু হয় গালিগালাজ। ঠেলাঠেলি। পর মুহূর্তেই যা মারপিটে পরিণত হয় বলে জানান রঞ্জুরিমা। তিনি বলেন, “এরপর আরও রেল পুলিশ এসে এক নম্বর প্লাটফর্ম থেকে যারা এগোচ্ছিলেন তাঁদের পিছিয়ে যেতে বলেন। পাঁচ নম্বরের যারা ফুটব্রিজে উঠছিলেন তাদেরকেও পিছিয়ে যেতে বলা হয়।”

এরমধ্যে বেশকয়েকজন পদপিষ্ট হয়ে গিয়েছিলেন বলে জানান তরুণী। ভিড়ের মধ্যে থেকেই ভিডিও করতে শুরু করেছিলেন। রঞ্জুরিমার দাসের কথায়, “এটা সবাইকে জানানোর দরকার ছিল যে এত বড় স্টেশনের কি চরম অব্যবস্থা।” ঠিক তখনই পিছন থেকে একটা বিশাল ধাক্কা।

টাল সামলাতে পারেননি তিনি। ব্রিজের সিঁড়ি থেকে গড়িয়ে পরে যান। পা গিয়ে লাগে লোহার বিমে। অসহ্য যন্ত্রনা নিয়ে ভিড়ের মধ্যে আরও বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়। তারপর ওই অবস্থাতেই পাঁচ নম্বর প্লাটফর্মের লাইন দিয়ে হেঁটে স্টেশনের বাইরে আসতে হয়।

তরুণী বলেন, “এই অবস্থা যে কোনও দিনই হতে পারত। একটাই তো ফুটব্রিজ। প্রায়ই শেষ মুহূর্তে ট্রেনের প্লাটফর্ম পরিবর্তন হয়।” মঙ্গলবারের ঘটনার পরেও রেলের শিক্ষা না হলে আবারও এমন ঘটনা ঘটতে পারে বলে অভিযোগ ক্ষিপ্ত জনতার। ঘটনায় পদপিষ্ট হয়ে মারা যান ২জন। আহত ১২। রঞ্জুরিমা বললেন, “তিন নম্বরটা আমিও হতে পারতাম।”

সাঁতরাগাছির দুর্ঘটনা মনে করিয়ে দিল গত বছর মুম্বইয়ের রেল ফুটব্রিজে পদপিষ্ট হয়ে ২২ জনের মৃত্যুর ঘটনা। আবারও রেলের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য কেন্দ্র সংঘাত চলবে। আহতরা এক লক্ষ টাকা পাবেন। কিন্তু এই অব্যবস্থা? ব্রিটিশ আমলের পরিকাঠামোয় বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা! এর পরিবর্তন কবে হবে? প্রশ্ন থেকে যাচ্ছে।