তাল গাছ প্রেমিক তাছেন মুন্সী

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় তাল গাছ রোপন প্রেমিক তাছেন উদ্দীন মুন্সী। দীর্ঘ ৭০ বছর যাবত এলাকায় নিজের জমির আইল, সরকারি জমির আইল ছাড়াও অন্যের জমির আইলে তাল গাছ রোপন করে চলেছেন। তাকে এলাকায় তাল আটি পাগল বলে ডাকে। তিনি এ যাবত পর্যন্ত ১৫ হাজার তাল গাছ রোপন করেছেন।

তিনি বিবাহিত। তার চার ছেলে ও এক মেয়ে রয়েছে। তিনি কখনো স্কুলে যায় নি। কি কারনে তাল গাছ রোপন করে চলেছেন সে বিষয়ে কিছুই বলতে পারেনি। তবে তার শখ বলেই জানান। তিনি এলাকার বিভিন্ন অঞ্চল থেকে তাল গাছের আটি সংগ্রহ করে। পরে রাস্তার ধারে রোপন করেন। তার বাড়ি উপজেলা হরিরামপুর গ্রামে। বাব মৃত তৈয়ব উদ্দীন মুন্সি। তার বর্তমান বয়স ৮২ বছর।

মনিগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান আকবর হোসেন বলেন, অনেক দিন থেকে হরিারমপুর এলাকায় তাছেন নামের এক বৃদ্ধ তালের আটি সংগ্রহ করে রাস্তায় রাস্তায় তাল গাছ রোপন করে জানি। তবে কিছুদিন আগে শুনেছি তিনি প্রায় ১৫ হাজার তাল গাছের চারা রোপন করেছে।

উপসহকারি কৃষি কর্মকর্তা হাসমত আলী বলেন, আমি হাবাসপুর ব্লকে কৃষকদের নিয়ে কাজ করি। এই সময় তাছেন এসে আমাকে তাল গাছ রোপন করার পরামর্শ দেন। বিষয়টি পরে জানি এলাকায় তিনি ৭০ বছর যাবত নিজের ও অন্যের জমির আইলে তাল গাছের আটি রোপন করে চলেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম বলেন, বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী বজ্রপাত ঠেকাতে তাল গাছ রোপন করার পরামর্শ দিয়েছেন। সে মোতাবেক এই উপজেলা ২০ হাজার তাল গাছের আটি রোপন করা হয়েছে। আর শুনেছি তাছেন নামের এক ব্যক্তি ৭০ বছর যাবত নিজের জমির আইল, সরকারি জমির আইল ছাড়াও অন্যের জমির আইলে তাল গাছ রোপন করে চলেছেন।

স/আ