বৃহস্পতিবার , ১৬ ডিসেম্বর ২০২১ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘তালেবান সরকারকে সহায়তা করুন,’ বিশ্ব সম্প্রদায়ের প্রতি ইমরান

Paris
ডিসেম্বর ১৬, ২০২১ ৯:২৯ অপরাহ্ণ

আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক ঠিক করার মাধ্যমে বিদেশে রক্ষিত তাদের ‘বাজেয়াপ্ত’ সম্পদ ফিরিয়ে দিতে বিশ্ব সম্প্রদায়কে অনুরোধ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মধ্য আগস্টে আশরাফ গণির নেতৃত্বাধীন সরকার পালিয়ে যাওয়ার পর সে দেশে তলেবান ক্ষমতায় আরোহণ করে। এর পর থেকেই মারাত্মকরকম আর্থিক সংকটে ভুগছে পুরো দেশ। বিদেশে থাকা তাদের সকল প্রকার সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

এর মধ্যেই পাকিস্তানের মানবাধিকার সংগঠনগুলো আফগানিস্তানে তাদের মানবিক সহায়তাকার্যক্রম শুরু করেছে। এ কারণে ইসলামাবাদ স্থল ও আকাশপথে কাবুলকে সহায়তা দানের আশ্বাস দিয়েছে।

যাই হোক, ইমরান খানের আবেদন সত্ত্বেও আফগানিস্তানের মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘের অফিসের সর্বশেষ প্রতিবেদনে ‘শর্তাধীন মানবিকতাবাদ’ বা পাকিস্তানের উদ্দেশ্য বোঝায় রাজনৈতিক উদ্দেশ্যে মানবিক সহায়তার ‘উত্তোলন’ করার প্রচেষ্টা সম্পর্কে উদ্বেগ দেখিয়েছে।

এ ছাড়াও ১৯ ডিসেম্বর পাকিস্তান ইসলামাবাদে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেটিও (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের একটি অধিবেশনের আয়োজন করছে এবং সেখানে আফগানিস্তানের সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক