তালেবান নিয়ে নতুন চিন্তা ভারতের

আফগানিস্তানে তালেবান পুনরুত্থান নিয়ে নতুন চিন্তায় পড়েছে ভারত। এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনের উল্লেখ করা হয়, আফগানিস্তানে তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার প্রশ্নে কার্যত চাপেই রয়েছে নয়া দিল্লি। আফগানিস্তানে গায়ের জোরে তালেবান সরকার গঠন করলে সেই সরকারকে স্বীকৃতি দেবে না ভারত, জার্মানি, তাজিকিস্তানসহ বাকি দেশগুলি, কাতার জোটের পক্ষ থেকে তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইরানের মুখ না-খোলা, রাশিয়া-চীন-পাকিস্তানের তালিবানকে প্রচ্ছন্ন সমর্থনের জেরে কাবুল-নীতি নিয়ে ফের চিন্তাভাবনা শুরু করেছে নয়াদিল্লি।

দোহাতে ভারতের প্রতিনিধিদের সঙ্গে তালেবান নেতৃত্বের শীঘ্রই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজনীতির কারবারিদের একাংশের মত, সমস্ত কিছুই নির্ভর করছে ওই বৈঠকের ওপর।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, রোববার উত্তেজনার মধ্যে কাবুল ছেড়েছে এয়ার ইন্ডিয়া বিমান। এতদিন নয়াদিল্লি থেকে কাবুল পর্যন্ত সপ্তাহে তিনবার বিমান চলাচল করত। আফগানিস্তানে তালেবান কাবুলে প্রবেশের পর থেকেই ভারত ও আফগানিস্তানের ফ্লাইট কার্যত অনিশ্চিত হয়ে পড়েছে। এদিকে রোববার সকালেও একটি দিল্লি-কাবুল চার্টার বিমান বাতিল করা হয়েছে।

সূত্র:যুগান্তর