তালেবানের হাতে কাবুলের পতন সন্নিকটে, আগেই বার্তা গিয়েছিল ওয়াশিংটনে

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারে পর দ্রুতই কাবুল দখল করবে তালেবান – এমন সতর্কবার্তা আগেই ওয়াশিংটনকে জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের কূটনীতিকেরা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, গত জুলাই মাসেই আফগানিস্তানে দায়িত্বরত মার্কিন কূটনীতিকরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে গোপনীয় বার্তা পাঠিয়েছিলেন।

গত ১৩ জুলাই স্বাক্ষর করা ওই বার্তায় মার্কিন কূটনীতিকরা লিখেছিলেন, মার্কিন সেনা প্রত্যাহারে যে কোনো সময় তালেবানের হাতে কাবুলের পতন ঘটতে পারে। তার আগেই সংকট মোকাবিলার উপায় এবং নাগরিকদের দ্রুত সরিয়ে নেওয়ার জন্য সুপারিশ দেওয়া হয় সেই বার্তায়।

নিজস্ব চ্যানেলে পাঠানো প্রায় দুই ডজন মার্কিন কূটনীতিকের ওই তারবার্তার বক্তব্যের বিষয়টি এখনো নিশ্চিত করেননি মার্কিন কর্মকর্তারা।

হোয়াইট হাউসের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জোনাথন ফিনার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ‘আমি মনে করি, আমরা সব সময় যা বলে আসছি, তারই প্রতিফলন ঘটে তারবার্তায়। কেউ ভাবতে পারেনি যে আফগান সরকার ও সেনাবাহিনী কয়েক দিনের মধ্যেই এভাবে ভেঙে পড়বে।’

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বিশেষ চ্যানেলে কূটনীতিকেরা পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে যে মতবিনিময় করেছিলেন, তা নীতি ও পরিকল্পনা প্রণয়নে বিবেচনায় নেওয়া হয়েছিল।

তবে এমন সতর্কবার্তা পাঠানোর পরও নিরাপত্তামূলক ব্যবস্থা না নেওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছে বাইডেন প্রশাসন।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, কাবুল দখলের আগে তালেবান যখন একের পর এক শহর দখল করছিল, সে সময় কূটনীতিকসহ অন্যান্য নাগরিক এবং আফগান মিত্রদের দেশটি থেকে উদ্ধার করার উদ্যোগ না নেওয়ায় বাইডেন প্রশাসনের সমালোচনা হচ্ছে।

 

সূত্রঃ যুগান্তর