তালেবানকে এখনই স্বীকৃতির কথা ভাবছে না যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনই ভাবছে না যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। একই সঙ্গে দেশটি বলেছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পর সে দেশে মার্কিন কূটনৈতিক মিশন রাখা হবে কি না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি ২৮ আগস্ট (শুক্রবার) সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, (তালেবান সরকারকে) স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্র বা আমাদের আন্তর্জাতিক অংশীদারদের কোন তাড়া নেই।’

সাকি বলেন, ‘আমি স্পষ্ট করতে চাই- যুক্তরাষ্ট্র কিংবা আন্তর্জাতিক অংশীদার যাদের সঙ্গে আমরা কথা বলেছি, তাদের কারও এ ধরনের স্বীকৃতি দেওয়ার কোন ভাবনা শিগগিরই নেই।’

এর আগে যুক্তরাষ্ট্র বলেছিল, আফগান ভূমিকে সন্ত্রাসের ঘাঁটি না বানালে এবং মানবাধিকার বিশেষ করে নারীদের প্রতি শ্রদ্ধা দেখালে ভবিষ্যৎ তালেবান সরকারকে তারা স্বীকৃতি দিতে পারে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস বলেছেন, তালেবান যুক্তরাষ্ট্রকে বাকি আমেরিকান সৈন্য প্রত্যাহারের পর কাবুলে মার্কিন কূটনীতিক উপস্থিতি বজায় রাখতে বলেছে। তালেবান নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার অঙ্গীকার করেছে। কিন্তু এসব আসলে কথার কথা। কোন সিদ্ধান্ত নেওয়ার আগে ওয়াশিংটনকে আরো নিশ্চয়তা আদায় করতে হবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ