তানোরে সংখ্যালঘুর জায়গা দখলের চেষ্টা, ১৪৪ ধারা জারী


তানোর প্রতিনিধি:

রাজশাহীর তানোরে সরকারী ভিপি জায়গা লীজ নেয়া এক সংখ্যালঘু পরিবারের বাউন্ডারী ওয়াল ও গাছ কেটে দখল নেয়ার অভিযোগ উঠেছে। জায়গা দখলকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ঘটনাটি তানোর পৌর এলাকার হিন্দুপাড়া গ্রামের।

এ ঘটনাকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ ও রক্তক্ষয়ী সংর্ঘষের আসংখ্য়ায় প্রশাসন  ওই জায়গার উপর ১৪৪ ধারা জারী করেছে। ওই গ্রামের উত্তম কুমার কর্মকার নিরুপাই হয়ে লীজকৃত জায়গা রক্ষাথে উপজেলা নিবার্হী কর্মকর্তা ও তানোর ভুমি অফিসের লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, তানোর পৌর এলাকার তানোর হিন্দুপাড়া গ্রামের উত্তর কুমার কর্মকারের বাবা পূর্ণ চন্দ্র কর্মকার ১৯৮৬ সালে থেকে তানোর মৌজার .১৫০০ একর জমি সরকারী বিধি মোতাবেক লীজ নিয়ে ওই জায়গার উপর বসতবাড়ী ও গাছপালা লাগিয়ে শান্তিপূর্ণ ভাবে ভোগদখল করে আসছেন। সেই থেকে ভূমি অফিস থেকে প্রতি বছর ওই জায়গা খাজনা দিয়ে চেক কেটে নিয়ে আসেন। চলতি বছরের ওই জায়গার খাজনা পরিশোধ রয়েছে। ভিপি লীগ কৃত জায়গার কেচ নং ১৯/৮৬।

এমতাবস্থায়  তানোর পৌর এলাকার গোকুল গ্রামের গোলাম রাব্বানী ওই জায়গা তার নামে দলিলিয় সম্পাত্তি বলে দাবি করছে। দীর্ঘ ৩০ বছর পর গত ২৬ আগষ্ট তার লোকজন নিয়ে জোরপূর্বক ওই সংখ্যালঘুর পরিবারের লাগানো গাছ ও বাউনডারী ওয়াল ভেঙ্গে দিয়ে জায়গা নিজ দখলের চেষ্টা করেন। নিরুপাই হয়ে উত্তম কুমার বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ২৯ আগষ্ট তানোর ৯২১পি/২০২২ ধারা ১৪৪ ফৌ:কা:বি: মামলা রজু করেন। সেই মামলায় তানোর থানা এএসআই (নি:) মোতালেব হোসেন ১লা সেপ্টেম্বর অস্থায়ী নিষেধাজ্ঞা জারির নোটিশ করেন।

তানোর থানা অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়া বলেন, বিজ্ঞ আদালতে ১৪৪ ধারা ফৌজদারী কার্যবিধি আদেশক্রমে আমরা এলাকার শান্তি শৃংখলা রক্ষাথে উভয় পক্ষকে নোটিশ দেয়া হয়েছে।

এস/আই