তানোরে শুরু হয়েছে বোরো ধান কাটা

তানোর প্রতিনিধি:


করোনাভাইরাস গুড়িগুড়ি বৃষ্টি ঠাণ্ডা হিমেল হওয়া অপেক্ষা করে শুরু রাজশাহীর তানোরে শুরু হয়েছে বোরো ধান কাটা। গত কয়েকদিন ধরে তাপমাত্রা তেমন ছিল না । কিন্তু তারপরও বোরো চাষিরা আশায় বুক বেধেছিলেন এবার এই দুর্যোগের সময় ঘরে শুকনো ধান তুলতে পারলে আশানুরূপ দাম পাওয়া যাবে।

গতকাল রোববারের গুড়িগুড়ি বৃষ্টি কিছুটা হলেও দুশ্চিন্তায় ফেলেছে চাষিদের। কার সকাল থেকেই ছিল আকাশে কালো মেঘ এরপর শুরু হয় গুড়িগুড়ি বৃষ্টি । যা চলে টানা বিকেল ৩টা পর্যন্ত। পথ ঘাট কাদা হয়ে পড়ে। সবকিছু অপেক্ষা করে বোরো ধান কাটছিলেন আদিবাসী নারীসহ কিছু শ্রমিক।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুড়ে দেখা যায়, তানোর পৌর এলাকা থেকে শুরু করে কামারগাঁ ইউপি এলাকায় বিল কুমারী বিলে আগাম জাতের বোরো চাষ হয়। গত কয়েকদিন ধরে বিভিন্ন এলাকায় বহিরাগত শ্রমিকরা চলে এসেছেন। তাঁরা উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে চিটিয়ে আছে। বিল কুমারী বিলের বোরো ধান পেকে সোনালী আকার ধারন করেছে। কিন্তু সদরে সে ভাবে বহিরাগত শ্রমিক আসতে না পারায় পাকা ধান কাটতে পারছেনা অনেকে।

তালন্দ বেলপুকুরিয়া মাঠে বোরো ধান কাটছিলেন দশজন মত শ্রমিক। তাদের মধ্যে ছিল আদাবাসি নারী শ্রমিকও। তাদের মধ্যে শামসুদ্দিন জাহাঙ্গীর নামের ধান কাটা শ্রমিক জানান, আমরা বোরো চাষি গোকুল গ্রামের বাদলের ধান কাটছি। আবহাওয়া ঠাণ্ডা কিন্তু। দেশে যে দুর্যোগ চলছে ধান না কাটলে ছেলে মেয়েদের মুখে খাবার দিব কিভাবে।

কৃষি অফিসার শামিমুল ইসলাম বলেন, উপজেলায় ১৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে । ধান কাটার ব্যাপারে মনিটরিং করা হবে।

স/আ